রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারকে জাতিসংঘের হুমকি

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-28 03:59:58

মিয়ানমারের রাখাইন রাজ্যে মুসলিম রোহিঙ্গা ‘জাতিগত বিদ্বেষ নীতি’ অনুসরণ করায়, জাতিসংঘ মিয়ানমারকে সকল প্রকার বিদেশি সহায়তা বন্ধ করে দেওয়ার হুমকি দিয়েছে।

সোমবার (১৭ জুন) আন্তর্জাতিক সংবাদমাধ্যমে জানানো হয়, এই প্রথম মিয়ানমারের রোহিঙ্গা ক্যাম্পের প্রশ্নে জাতিসংঘ কঠিন অবস্থান নিয়েছে।

জাতিসংঘ একটি চিঠির বরাতে মিয়ানমারের সমাজকল্যাণ, ত্রাণ ও পুনর্বাসনমন্ত্রী ড. উইন ম্যায়েট আইয়েকে জানায়, মিয়ানমার কর্তৃপক্ষ দেশটিতে অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত রোহিঙ্গা মুসলিম (আইডিপি) ক্যাম্পগুলোতে প্রতিশ্রুতি পরিবর্তন নিশ্চিত না করা পর্যন্ত জাতিসংঘ ও তার সহযোগী সংস্থাগুলো সব ধরনের সহায়তা বন্ধ করে দেবে।

মিয়ানমারের রোহিঙ্গা ক্যাম্প   ছবি:সংগৃহীত

 

রোহিঙ্গা মুসলিমদের স্বাধীনতা ও মৌলিক অধিকার বাস্তবায়নের ক্ষেত্রে প্রতিশ্রুতিবদ্ধ হলেই তবে জাতিসংঘ মিয়ানমারকে সহায়তা প্রদান করবে বলে জানানো হয়।

এদিকে মিয়ানমারের এক কর্মকর্তা নাম প্রকাশ না করা শর্তে বলেছেন, মিয়ানমারের ক্যাম্পগুলো এখনও মুসলিম জাতিগত বিদ্বেষ নীতি অনুসরণ করে চলছে। জাতিসংঘের সহায়তা নিয়ে তারা প্রতিশ্রুতি লঙ্ঘন করছে।

মিয়ানমারে রোহিঙ্গারা বহু বছর ধরে জাতিগত সহিংসতার শিকার। ২০১২ সালে মিয়ানমারের সহিংসতায় বাস্তুহারা মুসলিমদের স্বাধীনতা হরণ করে, জোরপূর্বক ওই সব ক্যাম্পে অস্বাস্থ্যকর পরিবেশে ও অসহায় অবস্থায় থাকতে বাধ্য করা হয়।

এ সম্পর্কিত আরও খবর