ভারতে গ্যাসের দাম কমল ১০০ রুপি

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-27 13:56:23

ভারতের রান্নার গ্যাসের দাম কমানোর সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। তাই সোমবার (১ জুলাই) থেকে সিলিন্ডার প্রতি ১০০ রুপি ৫০ পয়সা কমানো হয়েছে। ফলে ভর্তুকি ছাড়া রান্নার গ্যাসের দাম সিলিন্ডার প্রতি ৭৩৭ রুপি ৫০ পয়সা থেকে কমে দাঁড়াল ৬৩৭ রুপি।

এর আগে ভারতে গত ১ জুন থেকে এলপিজির দাম ৩ দশমিক ৬৫ হারে বৃদ্ধি পায়। তার ঠিক একমাস পর এলপিজির দাম কমল।

ইন্ডিয়ান ওয়েল করপোরেশনের জারি করা এক বিবৃতিতে জানানো হয়েছে, আন্তর্জাতিক বাজারে তরল এলপিজির বাজারমূল্য এবং রুপি ও ডলারের রূপান্তরের দর কমায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গৃহস্থালির কাজে ব্যবহার করা এলপিজির দামে ভর্তুকি দেয় সরকার, ফলে সেই গ্যাসের দাম কমে হবে ৪৯৪.৩৫ রুপি। বাকি ১৪২.৬৫ রুপি ভর্তুকি হিসেবে দেওয়া হবে, এবং সেই রুপি উপভোক্তার ব্যাংক অ্যাকাউন্টে সরাসরি জমা হবে।

বাজারদর অনুযায়ী, সিলিন্ডার প্রতি ২৫ শতাংশ হারে দাম বাড়ানোর ঘোষণা করেছিল ইন্ডিয়ান ওয়েল। এলপিজির দাম বাড়ায় সরব হয়েছিল বিরোধীরা, এমনকি রাজ্যজুড়ে প্রতিবাদ বিক্ষোভের হুঁশিয়ারি দিয়েছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

তিনি বলেন, ‘নির্বাচনের পর কেন এলপিজির দাম বাড়ানো হল? গ্যাসের দাম বাড়ায় আমরা তীব্র নিন্দা জানাই।’

এখন বছরে ১৪.২ কেজির ১২টি সিলিন্ডারে ভর্তুকি দেয় সরকার। অতিরিক্ত ক্ষেত্রে বাজারদর অনুযায়ী সিলিন্ডার কিনতে হয় উপভোক্তাকে। বিদেশি মুদ্রা বিনিময় এবং বাজার অনুযায়ী ভর্তুকির পরিমাণ ওঠানামা করে।

সূত্র-এনডিটিভি

এ সম্পর্কিত আরও খবর