রাখাইনে সামরিক হত্যা বন্ধের দাবিতে সুচির বিরুদ্ধে বিক্ষোভ

এশিয়া, আন্তর্জাতিক

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-24 22:28:30

রাখাইন রাজ্যে সামরিক বাহিনীর দ্বারা অব্যাহত হত্যার প্রতিবাদে মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সুচির সামনে বিক্ষোভ প্রদর্শন করেছে দেশটির ছাত্ররা।

শনিবার (২০ জুলাই) ইয়াংগুন বিশ্ববিদ্যালয়ে স্কাউট নিয়ে একটি অনুষ্ঠানে যোগ দিতে গেলে ছাত্র বিক্ষোভের সম্মুখীন হন সুচি।

বিশ্ববিদ্যালয়ের কান্তকো গার্ডেনের কাছে শান্তিপূর্ণভাবে অপেক্ষারত ছাত্ররা সরকারের বিভিন্ন কাজের বিরুদ্ধে প্ল্যাকার্ড দেখায় ও স্লোগান দেয়। ছাত্ররা দেশটির একটি বিশেষ অঞ্চলে সিমেন্ট ফ্যাক্টরি নির্মাণের বিরুদ্ধেও স্লোগান দেয়।

তারা বিক্ষোভের সময় বলেছিল, 'ফ্যাসিবাদ নিপাত যাক। সাংবিধানিক অধিকার ৭.৭.৬২ ভুলে যাবেন না। রাখাইনে সামরিক হত্যা বন্ধ কর'।

এর আগে গত ৭ জুলাই একটি মিছিল করার জন্য কিছু তরুণ ছাত্রকে আটক করে মিয়ানমার কর্তৃপক্ষ।

ইয়াংগুন বিশ্ববিদ্যালয়ে সুচির সামনে বিক্ষোভরত ছাত্ররা আটক ছাত্রদের মুক্তির দাবি ছাড়াও ছাত্রীদের যৌন হয়রানির অবসানের দাবি জানায়। এছাড়া রাখাইন রাজ্যে সামরিক বাহিনীর দ্বারা অব্যাহত হত্যা বন্ধের দাবি জানায়।

আং সান সু চি ছাত্রদের দেখানো প্ল্যাকার্ডগুলো পড়ার জন্য কিছুক্ষণ অপেক্ষা করে বলেন, 'ছাত্রদের যদি অন্যায়ভাবে গ্রেফতার করা হয়, তবে তারা মুক্তি পাবেন'।

সু চি বিশ্ববিদ্যালয় ছেড়ে চলে যাওয়ার পর, ইয়াংগুনের মুখ্যমন্ত্রী ইউ ফায় মিন থিন ৭ জুলাই গ্রেফতার ছাত্রদের নিয়ে আলোচনা করেন।

তিনি বলেন, 'এ দেশে আপনি যদি বিক্ষোভ বা মিছিল করতে চান, তবে আগেই প্রশাসনের অফিসকে জানাতে হবে। একটি গণতান্ত্রিক দেশ গড়ে তোলার জন্য আমাদের আইন মানতে হবে। কর্তৃপক্ষের অনুমতি ছাড়াই বিক্ষোভ প্রদর্শনের জন্য মিয়ানমারের আর্টিকেল ১৯ এর অধীনে আটজন শিক্ষার্থীকে অভিযুক্ত করা হয়।'

এ সম্পর্কিত আরও খবর