হারিয়ে যাওয়া শিশু ৩৪ বছর পর উদ্ধার!

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-24 15:44:10

যুক্তরাষ্ট্রের কলোরাডোর গ্রিল গ্রামে জোনেল মেথুস ১৯৮৪ সালে মাত্র ১২ বছর বয়সে হারিয়ে যান। সহপাঠীদের সঙ্গে স্কুলের একটি অনুষ্ঠানে ‘জিঙ্গেল বেলস’ গাওয়ার কিছুক্ষণ পরেই তাকে আর খুঁজে পাওয়া যায়নি।

সেই সময় অনুষ্ঠানের পর রাতারাতি উধাও হওয়া মেথুসকে নিয়ে তোলপাড় শুরু হয়। তার হারিয়ে যাওয়ার খবরটি হোয়াইট হাউস খুব গুরুত্বের সঙ্গে নিয়েছিল। এমনকি সারাদেশে দুধের কার্টনে মেথুসের হারিয়ে যাওয়ার খবরটি প্রকাশ পেয়েছিল।

বৃহস্পতিবার (২৫ জুলাই) পুলিশ জানিয়েছে, সপ্তাহের শুরুতে ১৯৮৪ সালে হারিয়ে যাওয়া মেথুসকে খুঁজে পেয়েছে কিছু নির্মাণ শ্রমিক। তবে তাকে মৃত অবস্থায় উদ্ধার করে তারা। গত কয়েক দশক ধরে পুলিশসহ অন্যান্যরা যাকে হন্য হয়ে খুঁজছেন তাকে পাওয়া গেল মৃত অবস্থায়। তবে কী কারণে তাকে মৃত্যুবরণ করতে হয়েছিল সেটা একটা রহস্য।

এখান থেকেই মেথুসের কঙ্কাল উদ্ধার করা হয়, ছবি: সংগৃহীত

 

জানা যায়, ফ্রাঙ্কলিন মিডিল স্কুল অনার কেয়ারের সদস্য হিসাবে মেথুস কনসার্টের সময় একটি গালিচা-সজ্জিত সিঁড়ির পাশে দাঁড়িয়েছিলেন। সে সময় তিনি ৭ম শ্রেণিতে পড়ালেখা করতেন। কনসার্ট শেষে বন্ধু ও বন্ধুর পিতার সঙ্গে তিনি বাড়িতে গিয়েছিলেন। তাকে শেষবারের মতো দেখা যায় ১৯৮৪ সালের ২০ ডিসেম্বর রাত ৮টার সময় যখন সে নিজ ঘরে প্রবেশ করছিলেন। মেথুস তার পিতা, মাতা ও এক বোনের সঙ্গে বসবাস করতেন। ওই ঘটনায় সেই সময় কেউ গ্রেফতার হননি।

সে সময় প্রতিবছর ১ মিলিয়ন শিশু বিভিন্ন কারণে হারিয়ে যেত। যাদের অনেককেই খুঁজে পাওয়া যায়নি পরবর্তীতে। মেথুস নিখোঁজের কয়েক মাস পর তার মায়ের প্রচেষ্টায় সেই সময়কার প্রেসিডেন্ট রোনাল্ড রিগান সরকারিভাবে একটি টোলমুক্ত হটলাইন নম্বর চালু করেছিলেন যা হারিয়ে যাওয়া শিশুদের উদ্ধারে সহায়তা করতো।

মেথুসের মা বলেন, হারিয়ে যাওয়ার আগের মাসেই তার ১৩তম জন্মদিন পালন করি আমরা। কিন্তু বড়দিনের মাত্র ৫দিন আগে বাড়ি থেকে নিখোঁজ হয় সে।

এ সম্পর্কিত আরও খবর