হংকংয়ে বিক্ষোভকারীদের পদযাত্রায় পুলিশের হামলা

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-31 12:01:20

হংকংয়ের উয়েন লং শহরে বিক্ষোভকারীদের পদযাত্রায় পুলিশ লাঠিচার্জ ও রবার বুলেট নিক্ষেপ করেছে। এতে শান্তিপূর্ণ এ পদযাত্রা সংহিসতায় রূপ নেয়।

রোববার দেশটির সরকারের দাবি, সহিংস আন্দোলন সৃষ্টি ও অস্ত্র রাখার দায়ে ১৮ থেকে ৬৮ বছর বয়সী ১১ আন্দোলনকারীকে গ্রেফতার করেছে। পুলিশের জানায়, যারা সহিংস আন্দোলনে অংশ নিয়ে দেশে বিশৃঙ্খলা সৃষ্টি করবে পুলিশ তাদের বিরুদ্ধে কঠোর হবে। আন্দোলনের মূল চক্রান্ত তারা তদন্ত করে বের করবে।  

শনিবার বিকালে ৩ লাখের বেশি মানুষ পুলিশের নিষেধাজ্ঞা উপেক্ষা করে দেশটির পশ্চিমাঞ্চলে বিক্ষোভে নামে। এদের মধ্যে থেকে ১১ জন আন্দোলনকারীকে সন্ধ্যার মধ্যে গ্রেফতার করে পুলিশ। সেই সঙ্গে যারা নিষেধাজ্ঞা উপক্ষো করে আন্দোলনে নেমেছে তাদের ঘরে ফিরে যাওয়ার আহ্বানও জানানো হয়। বিক্ষোভকারী জনতাকে উদ্দেশ্য করে পুলিশ টিয়ারগ্যাস ও পিপার স্প্রে ছুঁড়ে মারে।

জবাবে বিক্ষোভকারীরা কালোটি শার্ট  ও মুখোশ পড়ে পুলিশের উদ্দেশে  বোতল, ইট ছুঁড়ে মারে। কেউ কেউ লাঠি চালিয়ে পুলিশের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয়। এ সময় পুলিশকে ধোয়া সৃষ্টিকারী বোমা ব্যবহার করে। তবে এত কোনো হতাহতের খবর পাওযা যায়নি-জানায় আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো।

রোববার ভোরে, দেশটির সরকার আন্দোলনকারীদের উদ্দেশে বিবৃতি দেয়, যারা সড়ক অবরোধ করে আন্দোলনে নেমেছে, দেশে বিশৃঙ্খলা সৃষ্টি করছে পুলিশ তাদের বিরুদ্ধে তদন্ত করবে। এমনকি আন্দোলনে নামার কারণে ৫ বছরের জন্য জেলেও যেতে হতে পারে।   

এদিকে ম্যাক্স চুং নামে এক বিক্ষোভকারী জানায়, যত বাধায় আসুক তারা আন্দোলন চালিয়ে যাবেন। কারণ হংকং কর্তৃত্ববাদে বিশ্বাস করে না। এখন হংকং জেগে উঠেছে।

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হংকংয়ে প্রত্যপর্ণ বিল প্রত্যাহারের দাবিতে চলা আন্দোলনে পুলিশের হামলার তীব্র নিন্দা জানিয়েছে।

গত দুই মাস ধরে হংকংয়ে সরকারবিরোধী আন্দোলন চলছে। একজন অপরাধীকে চীনে হস্তান্তর করার পর থেকে এ আন্দেোলন চলছে।

 

এ সম্পর্কিত আরও খবর