রোহিঙ্গাদের আলাদা রাষ্ট্র দেওয়া উচিত: মাহাথির

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-24 22:02:37

রোহিঙ্গা সমস্যা সমাধানে আলাদা রাষ্ট্র দেওয়া উচিত জানিয়ে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মাদ বলেছেন, মালয়েশিয়া সাধারণত অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে না। তবে মিয়ানমারে যে জাতিগত গণহত্যা সংগঠিত হয়েছে তাতে মালয়েশিয়া চুপ  থাকতে পারে না। আর এ গণহত্যার কারণে যে রোহিঙ্গা সংকট তৈরি হয়েছে তা সমাধানে মিয়ানমারের উচিত রোহিঙ্গাদের নাগরিকত্ব বা  আলাদা রাষ্ট্র দেওয়া।   

সম্প্রতি তুর্কি সংবাদ এজেন্সি আনাদোলুকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।

রোহিঙ্গা ইস্যুতে মালয়েশিয়ার অবস্থান নিয়ে প্রশ্নে মাহাথির বলেন, মালয়েশিয়া সব সময় গণহত্যার বিরুদ্ধে। মিয়ানমারে রোহিঙ্গাদের উপর নির্যাতন করা হয়েছে। আমাদের উচিত রোহিঙ্গা সংকট সমাধানে উদ্যোগী হওয়া। তাদের জন্য রাখাইনকে আলাদা রাষ্ট্র হিসেবে ঘোষণা বা তাদের নাগরিকত্ব দেওয়া। ব্রিটিশ আমলে শাসকরা চেয়েছিলো মিয়ানমারকে একসঙ্গে শাসন করতে এ কারণে তারা অনেকগুলো রাজ্য নিয়ে বার্মা রাষ্ট্র গঠন করে। তবে এখন রাজ্যগুলোকে আলাদা রাষ্ট্র করা উচিত।

রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিক আদালতের ভুমিকা নিয়ে তিনি বলেন, আন্তর্জাতিক আদালত শুধু দুই দেশের অবস্থান অনুসন্ধান করতে পারে। একতরফাভাবে সিদ্ধান্ত না নিয়ে দুই দেশের সমস্যাগুলোকে সম্মান করা। সেই সঙ্গে আন্তর্জাতিক আদালতের তদন্তে মিয়ানমার সরকারের উচিত কার্যকর ভুমিকা রাখা।

২০১৭ সালে, মিয়ানমার সেনাবাহিনীর নেতৃত্বে রাখাইন রাজ্য থেকে ৭ লাখেরএরও বেশি মুসলিম রোহিঙ্গাকে নিজ দেশ থেকে বহিষ্কার করা হয়েছে। বাংলাদেশ তাদের আশ্রয় দিয়েছে।

জাতিসংঘের প্রতিবেদনে বলেছে এ রোহিঙ্গাদের ওপর গণহত্যা এবং গণধর্ষণের মত যুদ্ধাপরাধ করা হয়েছে।  এর আগে ২০১৮ সালে জুলাই মাসে বাংলাদেশ সফরে এসে কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করে মালয়েশিয়ার প্রতিরক্ষামন্ত্রী মোহাম্মদ বিন সাবু বলেছেন, রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার ইস্যুতে বাংলাদেশের প্রতি সমর্থন অব্যাহত রাখবে মালয়েশিয়া সরকার।

এ সম্পর্কিত আরও খবর