তৃণমূল কংগ্রেসেই আস্থা পশ্চিমবঙ্গের গ্রামবাসীর

, আন্তর্জাতিক

সম্রাট সরকার, কলকাতা প্রতিনিধি | 2023-08-23 15:08:17

বিরোধীদের প্রবল সমালোচনা এবং শাসক দলের বিরুদ্ধে সন্ত্রাসের অভিযোগ সত্ত্বেও তৃণমূল কংগ্রেসের উপর আস্থা রাখলেন পশ্চিমবঙ্গের গ্রামবাসী।

পঞ্চায়েত নির্বাচনের ফলাফল সামনে আসতেই দেখা গেল শাসক দলের উন্নয়নের উপর ভরসা রেখে গ্রামবাংলা আরও পাঁচ বছর তৃণমূল কংগ্রেসের হাতে তুলে দিল।

সাবেক শাসক দল বামফ্রন্ট এবং কংগ্রেস আগের চেয়েও খারাপ ফল করেছে। তবে ঘাসফুলের পাশে নিশ্বাস ছাড়ছে পদ্মফুল। বিজেপি এবার প্রধান বিরোধীর আসনের স্থান পেল। বামফ্রন্ট এবং কংগ্রেস দ্বিতীয় ও তৃতীয় স্থানে, যা পশ্চিমবঙ্গের পঞ্চায়েত নির্বাচনে এই প্রথম।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই বিজয় উৎসর্গ করেছেন সাধারণ মানুষে প্রতি। তিনি কিছু বুথে গণ্ডগোলের কথা স্বীকার করে নিলেও জানিয়েছেন, মোটের উপর ভোট শান্তিপূর্ণ হয়েছে। সরকারি হিসাবে ১৩ জন খুন হয়েছে বলে জানান তিনি।

তবে বেসরকারি হিসাব বলছে, পঞ্চায়েত নির্বাচনে খুন হয়েছে ২৪ জন। খুন হওয়া রাজনৈতিক কর্মীদের তথ্য তুলে ধরে সরকার এবং শাসক দলের তীব্র সমালোচনা করছে বিরোধীরা। অপর দিকে শাসক দলের এক পাক্ষিক হামলার কথা উড়িয়ে দিয়ে তৃণমূল কংগ্রেসের কর্মীদের খুন হওয়ার কথা তুল ধরেছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দোপাধ্যায়।

লক্ষণীয়ভাবে পশ্চিমবঙ্গের গ্রাম এলাকার নির্বাচনে অশান্তি নিয়ে মুখ খুলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এটাও নির্বাচনে এই প্রথম। এর আগে কোনদিনই ভারতের প্রধানমন্ত্রী পশ্চিমবঙ্গের পঞ্চায়েত নির্বাচন নিয়ে মুখ খোলেননি।

মোদী বলেছেন, পশ্চিমবঙ্গে ভোট হয়নি, ভোটের নামে অরাজকতা হয়েছে। যদিও তৃণমূল সুপ্রিমো বিষয়টিকে মোটেই ভালো ভাবে নেননি।

তারা বক্তব্যে বলেন, প্রধানমন্ত্রী বাস্তব চিত্র না দেখেই উক্তি করেছেন। তাকে তার পার্টি মেম্বাররা যা বুঝিয়েছেন তাই বলেছেন। প্রধানমন্ত্রী পদে বসে কারোর কথার ওপর ভিত্তি করে কথা বলা উচিত নয়। আমি তো বলছি না নির্বাচনে সন্ত্রাস হয়নি। তবে তা কয়েকটা জায়গায়। বেশীর ভাগ জেলাতেই সুষ্ঠ ভোট হয়েছে। আসলে অমাদের জয় প্রধানমন্ত্রী মেনে নিতে পারছেন না।

মানুষ পশ্চিমবঙ্গ সরকারের গ্রামীণ বিকাশের উপরই ভরসা রেখেছে। এটাই বাস্তব। তবে সম্পূর্ণ ফল না বের হলেও বলা যায় তৃণমূল কংগ্রেসের উন্নয়নের যে স্রোত, সেই স্রোতের উপরই আবার ভরসা রাখলেন পশ্চিমবঙ্গের গ্রামবাসী।

 

এ সম্পর্কিত আরও খবর