চলছে প্রিন্স হ্যারি ও মেগান মার্কেলের বিয়ের শেষ মুহুর্তের প্রস্তুতি

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক | 2023-08-29 00:24:37

ব্রিটিশ প্রিন্স হ্যারি ও হলিউড অভিনেত্রী মেগান মার্কলের রাজকীয় বিয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামীকাল শনিবার(১৯ মে, ২০১৮)। এরই মধ্যে বিয়ের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। তবে, এখনো চলছে শেষ মুহুর্তের কিছু কাজ।

বিয়ের আগে মেগানের মা ডোরিয়া র‍্যাগল্যান্ড তার মেয়ে ও মেয়ের হবু জামাতাকে নিয়ে রাজপ্রাসাদে রাণীর সঙ্গে সাক্ষাৎ করেছেন। প্রিন্স চার্লস ও প্রিন্স উইলিয়ামসহ প্রাসাদের অনেকের সঙ্গেও এরই মধ্যে কথা বলেছেন তিনি। বিয়েতে বিশ্বের বিভিন্ন দেশের প্রায় ৬শ' অতিথিকে দাওয়াত দেওয়া হয়েছে।

এদিকে, মেয়ের বিয়েতে বাবা আসছেন না বলে মেগান মার্কেলের মন খারাপ। কেনসিংটন প্যালেসের লেটারহেডে ছাপা এক বিবৃতিতে খ্যাতিমান এ অভিনেতা বলেন, শরীরের প্রতি যত্ম নিতে তার বাবাকে একা থাকতে দেওয়া হবে বলে তিনি আশা করেন।

বিয়েতে উপস্থিত থাকার জন্য হ্যারির বড় ভাই প্রিন্স উইলিয়াম, ডাচেস অব ক্যামব্রিজ কেট মিডলটনসহ রাজ-পরিবারের অন্যান্য সদস্যরাও প্রাসাদে চলে এসেছেন।

বিয়ের র‍্যালিতে উপস্থিত থাকবেন সেনাবাহিনীর প্রায় আড়াইশ সদস্য। রাজপুত্র হ্যারির পরিবার থেকে ব্রিটেনের রানি ও রাজপরিবারের সদস্যরা উপস্থিত থাকবেন। মেগানের সাথে থাকবেন তার মা ডোরিয়া।

মেগানের বাবার অনুপস্থিতিতে এ বিয়ের অনুষ্ঠানে মেগানের পাশে হাঁটবেন প্রিন্স উইলিয়াম ও প্রিন্স হ্যারির বাবা প্রিন্স চার্লস।

রাজকীয় এই বিয়ের অন্যতম আকর্ষণ হলো বিয়ের কেকটি। কেক প্রস্তুতকারক ক্লেয়ার টাক বলেন, ‘কেকটি বিশেষভাবে সম্পূর্ণ ভিন্ন ভঙ্গিতে উপস্থাপন করা হবে।’ ছয়জন সহকারীর সাহায্যে পাঁচদিন ধরে তৈরি করা হচ্ছে এই কেক। শনিবার বিয়ের সংবর্ধনা অনুষ্ঠানে ছয়শ অতিথিকে আপ্যায়নে এই কেক পরিবেশন করা হবে।

রাজকীয় বিয়ের আমন্ত্রিত অতিথিদের তালিকায় তারকাদের ছড়াছড়ি থাকাটাই স্বাভাবিক। তবে এখন পর্যন্ত অল্প কয়েকজন তারকা আমন্ত্রণ পাওয়ার খবর নিশ্চিত করেছেন।

শিডিউল নিয়ে ঝামেলার কারণে প্রখ্যাত গায়ক এলটন জন বিয়ের আগে ও পরে দুটি কনসার্ট বাতিল করেছেন। তিনি হ্যারি-মেগানের বিয়েতে গান গাইবেন।

ব্যান্ড দল ‘স্পাইস গার্লস’ও আমন্ত্রিত বলে ইঙ্গিত দিয়েছেন দলের এক সদস্য।

টেনিস তারকা সেরেনা উলিয়ামস ও ভারতীয় অভিনেত্রী পিয়াংকা চোপড়া কনে মেগানের কাছের বন্ধু। তাদেরও বিয়েতে দেখা যেতে পারে।

অবশ্য অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া ইতোমধ্যে গালার মেট্রোপলিটন মিউজিয়াম অব আর্ট কস্টিউম ইনস্টিটিউটে আসেন। মেগানের বিয়ে উপলক্ষে প্রিয়াঙ্কা চোপড়া খুবই উৎফুল্ল । তিনি বলেন, ‘মেগানের সঙ্গে আমার বন্ধুত্ব তিন বছরের, এই শুভক্ষণে আমি খুবই আনন্দিত। মেগান মার্কলে নিজের চিন্তা চেতনাকে বাক্সে বন্ধি করে রাখেনি। সে সব সময় বলিষ্ঠ কন্ঠে তার চরিত্র ফুটিয়ে তুলেছেন। মেগাল একজন উচ্চাভিলাষী মেয়ে এবং আমি মনে করি আমাদের মেয়েদের জন্য মেগাল আর্দশ হওয়া উচিত। আমি মনে করি, মেগাল সেই সব বরেণ্য মানুষের একজন হয়ে উঠবে ।’

এ বিয়েতে কোনো রাজনৈতিক নেতা আমন্ত্রণ পাননি। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী টেরিজা মে বা বিরোধী দলের নেতা জেরেমি করবিন কেউই বিয়েতে থাকছেন না।মেগানের বাবার প্রথম স্ত্রীর দুই সন্তানের নামও অতিথি তালিকায় নেই।

কেনসিংটন প্যালেসের উইন্ডসর ক্যাসলের সেন্ট জর্জ চ্যাপেলে হবে বিয়ের অনুষ্ঠান। খরচ বহন করবে রাজপরিবার।

সেন্ট জর্জ চ্যাপেলে বিয়ের আনুষ্ঠানিকতা শেষে নবদম্পতি উইন্ডসর শহরে যাবেন। উইন্ডসর দুর্গ রানির রাজকীয় বাসভবনগুলোর একটি।

দুর্গের সেন্ট জর্জ হলে রানির আমন্ত্রণে প্রায় ৬০০ অতিথি মধ্যাহ্নভোজে অংশ নেবেন। এর মধ্য দিয়ে বিয়ের আনুষ্ঠানিকতা শেষ হবে।

সন্ধ্যায় ‘ফ্রগমোর হাউজে’ নবদম্পতি প্রায় ২০০ ঘনিষ্ঠ বন্ধুর সঙ্গে নাচে অংশ নেবে।

বর-কনে বিয়েতে কী পোশাক বা গয়না পরবেন তা এখনও গোপনই আছে। তবে মেগান পোশাক যা-ই পরুন,  গয়না যে রাজপরিবারের ঐতিহ্যবাহী হবে তাতে সন্দেহ নেই।

ডায়ানা মৃত্যুর আগে নিজের গয়না দুই পুত্রবধূর জন্য রেখে গেছেন। বিভিন্ন রাজকীয় অনুষ্ঠানে প্রিন্স উইলিয়ামের স্ত্রী কেটকে সেসব পরতে দেখা গেছে।

প্রিন্স উইলিয়াম ছোট ভাই হ্যারির বেস্ট ম্যান হবেন।

মেগানের বাবা যেহেতু আসতে পারছেন না, তাই তার ‘মেইড অব অনার’ কেউ থাকছেন না। তার ব্রাইড মেইড ও পেজবয় সবাই শিশু হবে বলে কেনসিংটন প্যালেস থেকে জানানো হয়েছে।

উলিয়াম-কেট দম্পতির সন্তান প্রিন্স জর্জ ও প্রিন্সেস শার্লট বিয়েতে উপস্থিত থাকবেন।

আসন গ্রহণের ক্ষেত্রে মেগানের পরিবারের ঘনিষ্ঠজনরা রাজদম্পতির পাশে বসার সুযোগ পাবেন। ২০১১ সালে কেটের মা ক্যারল মিডলটন রানির পাশে বসার সুযোগ পেয়েছিলেন।

যুক্তরাজ্যসহ বিভিন্ন  দেশে রাজকীয় এই বিয়ের আয়োজন টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হবে। তার পরও শনিবার বিয়ের আয়োজন হওয়ায় অনেক মানুষ উইন্ডসর শহরে গিয়ে স্বচক্ষে রাজকীয় বিয়ের সাক্ষী হবেন বলে ধারণা করা হচ্ছে।

২০১১ সালে বিশ্বজুড়ে প্রায় আড়াই কোটি মানুষ টেলিভিশনে প্রিন্স উইলিয়াম ও ক্যাথেরিন মিলডটনের বিয়ে দেখেছিলেন। যুক্তরাজ্যের ইতিহাসে সবচেয়ে বেশি মানুষ দেখেছে এমন দশটি টেলিভিশন অনুষ্ঠানের একটি ছিল এটি।

যুক্তরাষ্ট্রের মডেল ও অভিনেত্রী মেগান মার্কেলের সঙ্গে ২০১৭ সালের নভেম্বরের শুরুতেই বাগদান হয় প্রিন্সেস ডায়নার ছোট ছেলে ও ব্রিটিশ সিংহাসনের পঞ্চম উত্তরাধিকারী প্রিন্স হ্যারির। ২০১৬ সালের জুলাইয়ে এ জুটির পরিচয় হয়। এরপর ধীরে ধীরে বন্ধুত্ব গড়ায় প্রেমের সম্পর্কে।

এ সম্পর্কিত আরও খবর