হ্যারি-মেগানের রাজকীয় বিয়ে

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক | 2023-08-11 22:57:46

বিয়ের বাঁধনে জড়ালেন ব্রিটিশ রাজ সিংহাসনের ষষ্ঠ উত্তরাধিকারী প্রিন্স হ্যারি ও হলিউড অভিনেত্রী মেগান।

উইন্ডসর ক্যাসেলের সেইন্ট জর্জ চ্যাপেলে রাজকীয় বিয়ের অনুষ্ঠানে ছিলেন ৬শ’ অতিথি। আর টেলিভিশনের পর্দায় বিয়ের অনুষ্ঠান দেখেছেন সারা বিশ্বের কয়েকশ’ কোটি মানুষ।

ভাই প্রিন্স উইলিয়ামের সঙ্গে সেইন্ট জর্জ চ্যাপেলে আসেন প্রিন্স হ্যারি। গোলাপ, পিওনি আর ফক্সগ্লোভস ফ্লাওয়ারে সাজানো হয় বিয়ের ভেন্যু।

অসুস্থতার কারণে বাবার অনুপস্থিতিতে হবু শ্বশুর ডিউক অব কর্নওয়াল প্রিন্স চার্লসের হাত ধরে বিয়ের ভেন্যুতে পৌঁছেন কনে মেগান মার্কেল।এসময় মেগানের পরনে ছিল ব্রিটিশ নকশাকার ক্লেয়ার ওয়েইট কেলারের করা একটি পোশাক।

প্রিন্স জর্জ ও প্রিন্সেস শার্লটসহ ১০টি বালক-বালিকা কনে মার্কলের সহচর ও সহচরী হিসেবে ছিলেন। মার্কলের মাথায় ছিল রাণি ম্যারির হীরা খচিত টায়রা, যা রাণি তাকে ধারে পরতে দিয়েছিলেন। তার পরনে ওয়েইট কেলারের নকশাকরা সাদা পোশাকটি ফরাসি ফ্যাশন হাউস জিভনচি থেকে আনা।

স্বচ্ছ সাদা একটি পাঁচ মিটার দৈর্ঘ্যের ওড়নায় মার্কলের মুখমণ্ডল ঢাকা ছিল। ওড়নাটিতে কমনওয়েলথভুক্ত সব দেশের একটি করে ফুলের নকশা করা।

নিজের শপথে মেগান তার স্বামীকে ‘মান্য’ করার প্রতিশ্রুতি দেননি, অপরদিকে প্রিন্স হ্যারি রাজকীয় ঐতিহ্য ভেঙে স্ত্রীকে একটি বিয়ের আংটি পরিয়ে দেন।

প্রিন্স হ্যারির বিয়ের আংটি প্ল্যাটিনাম ব্যান্ডের আর ওয়েলশ গোল্ডের আংটি মেগানের।

এরপর প্রিন্স হ্যারির প্রয়াত মা প্রিন্স অব ওয়েলস ডায়নার পক্ষ থেকে তার বোন লেডি জেন ফেলোউস একটি নির্বাচিত অংশ পাঠ করে শোনান।

অনুষ্ঠানে মার্কলের পরিবারের পক্ষ থেকে একমাত্র তার মা ডোরিয়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

যুক্তরাজ্যের উইন্ডসর ক্যাসলে এক অনুষ্ঠানের পর ব্রিটিশ যুবরাজ প্রিন্স হ্যারি ও মার্কিন অভিনেত্রী মেগান মার্কলকে স্বামী ও স্ত্রী হিসেবে ঘোষণা করা হয়েছে।

এরপর বর ও কনে একটি রেজিস্ট্রারে স্বাক্ষর করেন।

বিয়ের উপহার হিসেবে রানী এলিজাবেথের কাছে থেকে প্রিন্স হ্যারি পেয়েছেন ডিউক অব সাসেক্স উপাধি আর মেগান হলেন ডাচেস অব সাসেক্স।

সাংস্কৃতিক ও ক্রীড়াঙ্গনসহ বিভিন্ন ক্ষেত্রের ৬শ’ আমন্ত্রিত অতিথির মধ্যে ছিলেন অপরাহ উনফ্রে, প্রিয়াঙ্কা চোপড়া, ভিক্টোরিয়া ও ডেভিড বেকহ্যাম, স্যার এলটন জন ও সেরেনা উইলিয়ামস।

এটি কোন রাষ্ট্রীয় অনুষ্ঠান না হওয়ায় প্রধানমন্ত্রী তেরেসা মেসহ রাজনীতিবিদরা ছিলেন না আমন্ত্রিত অতিথিদের তালিকায়। বিয়ের ভেন্যুর বাইরে অতিথি ছিলেন আরো ১২শ’।

বিয়ের পর রীতি অনুযায়ী পুরো শহর ঘুরে বেরিয়েছেন নতুন রাজদম্পতি। এরপর ফিরে আসেন উইন্ডসর ক্যাসেলে।

সেইন্ট জর্জ চ্যাপেল হলে রানীর দেয়া সংবর্ধনায় ছিলেন আমন্ত্রিত ৬শ’ অতিথি। এখানেও আবারো ঐতিহ্য ভেঙ্গে স্পিচ দেন নতুন রাজবধূ মেগান। সন্ধ্যায় ফ্রগমোর ক্যাসেলে প্রিন্স চার্লসের দেয়া সংবর্ধনা। এখানে অতিথি ২শ’।

রাজকীয় বিয়ে আর নবদম্পতিকে এক নজর দেখতে উইন্ডসর ক্যাসেলের আশপাশে জড়ো হন লাখো শুভাকাঙ্খী। ঠিকঠাক মতো বিয়ে দেখতে ক’দিন আগে থেকেই ক্যাসেলের বাইরে ক্যাম্প করেন অতি উৎসাহী অনেকে। লাখো ভক্তের শুভেচ্ছায় ভাসেন হ্যারি-মেগান।

ব্রিটিশ যুবরাজ প্রিন্স হ্যারি ও মার্কিন অভিনেত্রী মেগান মার্কলের বহুল আলোচিত বিয়েতে ব্রিটিশ সরকারের তিন কোটি পাউন্ডেরও বেশি ব্যয় হবে বলে খবর গণমাধ্যমের।

ব্রিটিশ গণমাধ্যম দ্য ইন্ডিপেন্ডেন্ট জানিয়েছে, শনিবারের বিশাল এই অনুষ্ঠানের মোট ব্যয় তিন কোটি ২০ লাখ পাউন্ড বলে হিসাব করেছে বিয়ের অনুষ্ঠানের পরিকল্পনাকারী প্রতিষ্ঠান ব্রাইডবুক।

এর মধ্যে নিরাপত্তা বাবদ খরচ তিন কোটি পাউন্ডেরও বেশি বলে নিজেদের হিসাবে জানিয়েছে ব্রাইডবুক। তবে অন্যান্যদের হিসাবে নিরাপত্তা বাবদ খরচ দুই কোটি ২০ লাখ পাউন্ডের কাছাকাছি হবে বলে মনে করা হচ্ছে।

এর সঙ্গে যুক্ত হয়েছে বিয়ের দিন উইন্ডসর ক্যাসলে উৎসবে যোগ দিতে আসা দুই হাজারেরও বেশি সাধারণ মানুষের জন্য করা নিরাপত্তা পরিকল্পনা।

নিরাপত্তার এই সব খরচ ব্রিটিশ করদাতাদেরই বহন করতে হবে বলে জানিয়েছে ইন্ডিপেন্ডেন্ট।

ট্যাক্সপেয়ার্স অ্যালায়েন্সের নীতি বিশ্লেষক ডানকান সিম্পসন বলেছেন, “রাজকীয় বিয়েটি যুক্তরাজ্যের একটি উত্তেজনাকর সময়। এই দিনটিতে নবদম্পতি এবং অন্যান্য যারা উইন্ডসরে আসবেন তারা যেন গণউৎসবেরে এই আবহে নিরাপদ বোধ করেন তার জন্য সবচেয়ে কম খরচে সব ধরনের নিরাপত্তা উদ্যোগ নেওয়া হয়েছে।”

বিয়ের বাকি খরচ রাজপরিবার তাদের নিজেদের তহবিল থেকে দিবে। তবে বিয়ের দিন তারা যেহেতু জনগণের কাছ থেকে তহবিল গ্রহণ করবে তাই করদাতারা এই বিয়ের জন্য মোট কত টাকা ব্যয় করবেন তা নির্ধারণ করা কঠিন হয়ে গেছে বলে মন্তব্য ইন্ডিপেন্ডেন্টের।

এ সম্পর্কিত আরও খবর