ইয়েমেনে সেনাবাহিনীর প্যারেডে হামলায় নিহত ৩২

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-29 04:14:27

ইয়েমেনে সেনাবাহিনীর একটি প্যারেডে ক্ষেপণাস্ত্র হামলায় ৩২ জন নিহত হয়েছেন। ইয়েমেনের দক্ষিণাঞ্চলের শহর এডেনে সেনাবাহিনীর প্যারেডে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়।  

বৃহস্পতিবার (১ আগস্ট) আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ তথ্য নিশ্চিত করে।

সংবাদে জানানো হয়, দেশটির ইরান সমর্থিত শিয়াপন্থী হুথি বিদ্রোহীরা এ হামলার দায় স্বীকার করেছে।

দেশটির হুথি (বিদ্রোহী দল) সমর্থিত টিভি চ্যানেলে প্রকাশিত এক বার্তায় জানানো হয়, শহরের উত্তর অঞ্চলে হামলার জন্য সরকার সমর্থিত বাহিনীর কুচকাওয়াজ প্রস্তুতির অংশ ছিল এটি।  

এদিকে ইয়েমেন সরকার বলছে এটি নতুন নিয়োগপ্রাপ্ত সেনাদের স্নাতক অনুষ্ঠান ছিল। নিহতদের মধ্যে একজন সেনাবাহিনীর কমান্ডার আছে বলেও জানানো হয়। 

একইদিনে ইয়েমেনের একটি পুলিশ ষ্টেশনে আত্মঘাতী বোমা হামলায় ১০ জন নিহত হয়েছেন। তবে এই ঘটনার সঙ্গে সেনাবাহিনী হামলার কোন সখ্যতা আছে কিনা তা এখনও জানা যায়নি।

২০১৫ সালে ইয়েমেনের নেতৃত্বে একটি বড় পরিবর্তন দেখা যায়। যেখানে ২০১৫ সালের মার্চ মাসে এক সংঘাতের জের ধরে হুথি বিদ্রোহীরা দেশটির পশ্চিমাঞ্চলের বেশিরভাগ জায়গা দখল করে নেয়। বিদ্রোহীরা রাষ্ট্রপতি আব্দুল্লাহ মানসুর হাদিকে দেশ থেকে পালিয়ে যেতে বাধ্য করেন।

রাষ্ট্রপতি আব্দুল্লাহ মানসুর হাদির ক্ষমতা পুনরুদ্ধারে ইয়েমেনের বিদ্রোহীদের বিরুদ্ধে একটি বিমান অভিযান পরিচালনা করে সৌদি নেতৃত্বাধীন আটটি দেশ। এই অভিযানটি পরিচালনায় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্স সহায়তা প্রদান করে। এখনও পর্যন্ত এই হামলায় ১০-৭০ হাজার ইয়েমেনিকে হত্যা করা হয়েছে বলে বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়। 

এ সম্পর্কিত আরও খবর