দিল্লিতে বিনা মূল্যে বিদ্যুৎ

ভারত, আন্তর্জাতিক

আইসিটি এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-31 12:53:36

ভারতের রাজধানী দিল্লি। রাজধানীর মূখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল এক ঘোষণা দিয়েই রাতারাতি হইচই ফেলে দিয়েছেন। যেন বাজিমাত করে জনসেবায় নতুন দৃষ্টান্ত রচনা করলেন তিনি।

ভারতের রাজধানীবাসী পেল চমকে দেওয়ার মতো এক ঘোষণা। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল জানালেন, দিল্লিবাসীকে ২০০ ইউনিটের বিদ্যুৎ বিনা মূল্যে ব্যবহার করতে দেওয়া হবে। এ খাতে সরকার ভর্তুকি দেবে।

সাংবাদিক সম্মেলন করে জনগণের জন্য বিদ্যুতের এসব সুবিধার কথা জানান দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। বলা হয়, মাসের প্রথম ২০০ ইউনিটের বিদ্যুৎ বিল নেবে না সরকার। ২০০ ইউনিটের বেশি অর্থাৎ ২০১ থেকে ৪০০ ইউনিট পর্যন্ত বিদ্যুতের বিলেও ৫০ ভাগ ছাড় পাবেন গ্রাহকেরা।

এ ছাড়া শীত মৌসুমে দিল্লির প্রায় ৭০ ভাগ মানুষ বিনা মূল্যে বিদ্যুৎ সুবিধা উপভোগ করতে পারবেন। এখন থেকে পুরো ভারতের মধ্যে সবচেয়ে সস্তায় বিদ্যুৎ সুবিধা পাবেন দিল্লিবাসী। এটি একটি ঐতিহাসিক সিদ্ধান্ত। এতে সাধারণ মানুষের (আম-আদমি) সুবিধা হবে। সরকারের ‘ফ্রি লাইফলাইন ইলেকট্রিসিটি’ প্রকল্পের আওতায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এ অভিনব সেবা প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের সদুত্তরে কেজরিওয়াল বলেন, এবার আর কেউ বলতে পারবে না, শুধু ভিআইপি ও রাজনৈতিক নেতারাই সব সুবিধা পান। সাধারণ মানুষকে কেন বঞ্চিত করা হবে? এই সিদ্ধান্ত নিয়ে আমি কি ভুল করেছি? দিল্লির মানুষ কী বলছেন?-এসব পাল্টা প্রশ্ন ছুড়ে দিয়েছেন তিনি।

না ভুল করেননি কেজরিওয়াল। কোটি কোটি সাধারণ মানুষের হৃদয় জয় করেছেন। নাগরিক সেবায় অনন্য নজির দেখালেন তিনি। বিশ্বের অন্য সব দেশের জন্যও যা উদাহরণ হয়ে উঠবে। সব সুবিধা কী শুধু ক্ষমতায় বসেন যারা, তাদের জন্যই। সাধারণ মানুষকে একটু শান্তি-প্রশান্তি দিতে পারলে তা মানুষের কাছে ইতিহাস হয়ে বেঁচে থাকে।

অদূর ভবিষ্যতে কী বাংলাদেশের সাধারণ মানুষ বা ঢাকাবাসী এ ধরনের নাগরিক সুবিধার অধিকার পেতে পারে। এমন প্রশ্ন মনে আসার অধিকার অন্তত আমরা পেতেই পারি! প্রতিবেশী দেশ ভারতের এমন উদ্যোগ আমাদের কিছুটা হলেও তো আশাবাদী করে।

এ সম্পর্কিত আরও খবর