সুষমা স্বরাজ মারা গেছেন

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক | 2023-08-27 17:48:37

ভারতের সাবেক পররাষ্ট্র মন্ত্রী ও বিজেপির নেত্রী সুষমা স্বরাজ মারা গেছেন।

মঙ্গলবার (৬ আগস্ট) রাতে দিল্লির অল ইন্ডিয়া মেডিকেল ইনস্টিটিউটে তার জীবনাবসান হয়।

জানা যায়, রাত ১০টা নাগাদ হঠাত্‍‌ অসুস্থ বোধ করেন সুষমা। তাকে দ্রুত হাসপাতালে নেওয়া হয়। তার চিকিত্‍‌সার জন্য মেডিকেল টিমও গঠন করা হয়। কিন্তু, চিকিত্‍‌সকদের সব চেষ্টা ব্যর্থ করে অল্প সময়ের মধ্যেই মারা যান তিনি।

মূলত ভারতীয় রাজনীতিতে একেবারে তৃণমূল থেকে উঠে আসা রাজনীতিক ছিলেন সুষমা স্বরাজ। ১৯৫৩ সালের ১৪ ফেব্রুয়ারি ভারতের হরিয়ানা রাজ্যের আম্বালা ক্যান্টনমেন্টে জন্মগ্রহণ করেন সুষমা। সেই শহরের সনাতন ধর্ম কলেজে সংস্কৃতি ও পলিটিক্যাল সায়েন্সে ব্যাচেলার ডিগ্রি অর্জনের পর চন্ডিগড়ের পাঞ্জাব বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। সেখানেই আইন বিষয়ে পড়াশোনা করেন। ছাত্র জীবনে নিজের মেধার পরিচয় রেখে যান স্বরাজ। হরিয়ানা রাজ্যের ভাষা বিভাগ আয়োজিত প্রতিযোগিতায় টানা তিন বছর তিনি হিন্দি ভাষার সেরা বক্তার পুরস্কার জিতেন।

ভারতের সুপ্রিম কোর্টে ১৯৭৩ সালে তিনি অ্যাডভোকেট হিসেবে নিজের পেশাগত জীবন শুরু করেন। সত্তুরের দশকেই অখিল ভারতীয় বিদ্যার্থি পরিষদের হয়ে রাজনীতিক জীবনে তার হাতেখড়ি। ১৯৭৭ সালে ভারতে জরুরি শাসন অবস্থার অবসানের পরে সুষমা ভারতীয় জনতা পার্টিতে যোগদান করেন। বিদুষী এই রাজনীতিকের হাতে বিজেপির নেতৃত্ব আসতে বেশি সময় লাগেনি।

১৯৭৭-৭৯ সালে হরিয়ানা সরকারের শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের ক্যাবিনেট মন্ত্রীর দায়িত্ব পালন করেন। তখন তার বয়স মাত্র ২৫ বছর। বছর কয়েক পরে সেই রাজ্য সরকারে শিক্ষা ও খাদ্য মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্বও পান। ১৯৯০-৯৬’র নির্বাচনে রাজ্য সভার সদস্য নির্বাচিত হন। ভারতের এগারতম লোকসভা নির্বাচনে অংশ নিয়েও সদস্য হিসেবে নির্বাচিত হন তিনি।

সাফল্যে ভরা রাজনীতিক জীবনে সবমিলিয়ে নয়বার সাংসদ নির্বাচিত হন সুষমা স্বরাজ। একসময় দিল্লির মুখ্যমন্ত্রীর গদিও সামাল দিয়েছেন তিনি। ২০১৪ সালে নরেন্দ্র মোদির সরকারে বড় পোর্টফোলিও পান সুষমা স্বরাজ। এই সময় পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব তার হাতে তুলে দেন নরেন্দ্র মোদি। পররাষ্ট্র মন্ত্রী হিসেবে দারুণ প্রশংসার সঙ্গে দায়িত্ব পালন করেন সুষমা। আমেরিকার ওয়াল স্ট্রিট জার্নাল তাদের এক প্রতিবেদনে সুষমা স্বরাজকে ভারতের সবচেয়ে ‘আদরণীয় রাজনীতিক’ বলে আখ্যায়িত করে।

সারল্য মাখা হাসিমুখে সুষমা স্বরাজ সত্যিকার অর্থেই জিতেছিলেন ভারতীয় জনগণের মন।

এ সম্পর্কিত আরও খবর