৩৭০ ধারা কাশ্মীরে সন্ত্রাসবাদের জন্ম দিয়েছে: মোদি

, আন্তর্জাতিক

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-31 10:44:03

সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ  কাশ্মীরে সন্ত্রাসবাদ, বিচ্ছিন্নতাবাদ ও দুর্নীতি ছাড়া  আর কিছুই দিতে পারেনি বলে জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

বৃহস্পতিবার (৮ আগস্ট) জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে এ কথা জানান তিনি।

জাতির উদ্দেশে ভাষণে মোদি বলেন, জম্মু-কাশ্মীর ভারতের অন্যান্য কেন্দ্রশাসিত অঞ্চলের মতো হবে না। এখানে বিধানসভা থাকবে, নির্বাচন হবে, মুখ্যমন্ত্রী থাকবে, থাকবে মন্ত্রিসভাও।  সংবিধানের ৩৭০ নম্বর অনুচ্ছেদ স্বজনপ্রীতি, সন্ত্রাসবাদ, দুর্নীতি ও বিচ্ছিন্নতাবাদ ছাড়া আর কিছুই দিতে পারেনি। আর এসবের কারণে কাশ্মীর অঞ্চলে ৪২ হাজার নিরীহ মানুষকে প্রাণ দিতে হয়েছে।

সোমবার (৫ আগস্ট) রাজ্যসভায় ভারতীয় সংবিধানে কাশ্মীরকে বিশেষ মর্যাদা দেওয়া ৩৭০ অনুচ্ছেদ রদ করা হয়।

মোদি তাঁর ভাষণে ৩৭০ নম্বর অনুচ্ছেদ বাতিলের পক্ষে নানা যুক্তি তুলে ধরে বলেন, তাঁর সরকার যে সিদ্ধান্ত নিয়েছে তাতে কাশ্মীরে নতুন যুগের সূচনা হয়েছে। সেখানে শিল্পায়ন, পর্যটন ও সরকারি-বেসরকারি ক্ষেত্রে প্রচুর কর্মসংস্থানের সৃষ্টি হবে, কাশ্মীরে সন্ত্রাসবাদের অবসান হবে, সর্বোপরি জগৎসভায় উপত্যকা আবার ফিরে পাবে ভূস্বর্গের মুকুট।

লাদাখকে আলাদা অঞ্চল করার প্রসঙ্গে মোদি বলেন, এখানকার মানুষদের আলাদা সংস্কৃতি রয়েছে। প্রাকৃতিক সম্পদে ভরপুর। আকর্ষণীয় পর্যটন এলাকা হতে পারে। সেখানে প্রচুর সম্পদ রয়েছে। প্রচুর ওষধি গাছ-গাছরা জন্মায়, চাষ হয়। যা ভেষজ চিকিৎসাকে এগিয়ে নিয়ে যাবে। সৌর শক্তি উৎপাদন নতুন পথ দেখাবে লাদাখ।

ভারতের প্রধানমন্ত্রী বলেন, কাশ্মীর নিয়ে চলচ্চিত্র নির্মাতাদের ভাবতে হবে। নৈসর্গিক এই অঞ্চল পর্যটন ও চলচ্চিত্রের জন্য বিশেষ আকর্ষণের স্থান হতে পারে। আগে যখন কাশ্মীরের অবস্থা স্বাভাবিক ছিল তখন বলিউড মুভির জন্য পছন্দের জায়গা ছিল এটি।

কাশ্মীরবাসীর প্রতি আহ্বান জানিয়ে নরেন্দ্র মোদি বলেন, আপনারা কখনওই মনে করবেন না আপনারা আলাদা। আপনাদের সুখ-দুঃখ আমাদেরও সুখ-দুঃখ। আসুন সবাই মিলে সন্ত্রাসমুক্ত, বিচ্ছিন্নতাবাদমুক্ত এমন এক শান্তির উদ্যান গড়ে তুলি কাশ্মীরকে, যাতে সারা বিশ্বে নজির তৈরি হবে।

এ সময় মোদি কাশ্মীরবাসীকে ঈদ উদযাপনে সহযোগিতার আশ্বাস দিয়ে ঈদের আগাম শুভেচ্ছা জানিয়ে ধুমধাম করে পালনের কথাও বলেন।

 

 

এ সম্পর্কিত আরও খবর