'রবীন্দ্রনাথের সৃষ্টিকর্মে শিলাইদহের প্রভাব' বিষয়ে বক্তব্য রাখবেন ড. আতিউর

, আন্তর্জাতিক

নিউজ ডেস্ক | 2023-08-13 08:17:11

নিউ ইয়র্ক: মুক্তধারা ফাউন্ডেশন আয়োজিত ‘রবীন্দ্রনাথের সৃষ্টিকর্মে শিলাইদহের প্রভাব’ বিষয়ে বিশেষ আলোচনা অনুষ্ঠানে মূল বক্তা হিসেবে বক্তব্য রাখবেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর, অর্থনীতিবিদ ও রবীন্দ্র গবেষক ড. আতিউর রহমান।

জ্যাকসন হাইটসের ৭৩ স্ট্রীটের ইত্যাদি গার্ডেন এর দোতলায় ২৬ মে শনিবার বিকেলের অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন প্রাবন্ধিক ও সাংবাদিক হাসান ফেরদৌস।

উল্লেখ্য, খ্যাতনামা বাংলাদেশী অর্থনীতিবিদ ড. আতিউর রহমান পহেলা মে ২০০৯-এ বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক বাংলাদেশ ব্যাংকের গভর্ণর হিসেবে নিযুক্ত হন। ২০১৬ সালের মার্চে সাইবার হ্যাকিংয়ের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থ চুরির ঘটনা প্রকাশ হওয়ার পর ১৫ মার্চ তিনি স্বেচ্ছায় পদত্যাগ করেন। অর্থনীতির বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে লেখার কারণে তিনি বেশ পরিচিত। বাংলা এবং ইংরেজি দুই ভাষাতেই তাঁর লেখা অনেকগুলো বই রয়েছে। তিনি রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংকের পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

২০০১ সালে, তিনি বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম ব্যাংক জনতা ব্যাংকের পরিচালনা পরিষদের চেয়ারম্যান হিসেবে নিযুক্ত হন। এছাড়াও বাংলাদেশ ইন্সটিটিউট অব ডেভেলপমেন্ট স্ট্যাডিজ-এ একজন সিনিয়র গবেষণা সহকারী হিসেবে কাজ করেছেন। বর্তমানে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যয়ন বিভাগে অধ্যাপক হিসেবে কর্মরত আছেন।

মানবিক উন্নয়নে আন্তর্জাতিক সহযোগিতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় কলকাতার এশিয়াটিক সোসাইটি কর্তৃক তিনি ইন্দিরা গান্ধী স্বর্ণ স্মারক, ২০১১ পুরস্কারে ভূষিত হয়েছেন। এছাড়াও, ড. রহমান বাংলাদেশের আর্থিক খাতের উন্নয়নের অসামান্য অবদান রাখায় শেলটেক পুরস্কার, ২০১০-এ ভূষিত হয়েছিলেন। এ ছাড়াও ফিলিপাইনের দাতব্য প্রতিষ্ঠান 'গুসি পিস প্রাইজ ফাউন্ডেশন’ ঘোষিত ‘গুসি শান্তি পুরস্কার-২০১৪'-এ অর্থনৈতিক ক্ষেত্রে দরিদ্র জনগোষ্ঠীর কল্যাণে বিশেষ অবদানের জন্য তাঁকে 'পুওরম্যান ইকোনোমিস্ট' খেতাবে ভূষিত করা হয়।

 

এ সম্পর্কিত আরও খবর