পুড়ছে পৃথিবীর 'ফুসফুস' অ্যামাজন, বৃষ্টির প্রার্থনা

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-30 04:25:58

গত কয়েকদিন ধরেই পুড়ছে পৃথিবীর ফুসফুস খ্যাত অ্যামাজন। প্রথমদিকে কিছুটা ধীরগতিতে আগুন ছড়িয়ে পড়লেও বিগত বছরগুলোর সকল রেকর্ড ছাড়িয়ে ভয়ানক আকার ধারণ করেছে অ্যামাজনের আগুন।

মার্কিন গণমাধ্যম সিএনএন'র এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, গত বছরের তুলনায় ৮০ ভাগ বেশি তীব্র আকারে পুড়ছে এই বন। শুষ্ক আবহাওয়া, তাপমাত্রা বৃদ্ধি ও বাতাসের ফলে এ আগুন ক্রমশ আরও ছড়িয়ে পড়ছে।

তবে পৃথিবীর ২০ ভাগ অক্সিজেন উৎপাদনকারী ও ২০০ মেট্রিক টন কার্বন ডাই অক্সাইড শোষণকারী অ্যামাজনে এমন আগুনে সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই উদ্বেগ প্রকাশ করেছেন। ইতোমধ্যে টুইটার প্রেফরঅ্যামাজন (#prayforamazon) হ্যাশট্যাগে বিভিন্ন পোস্ট দিচ্ছেন। অ্যামাজন রক্ষায় সংশ্লিষ্টদের এগিয়ে আসার পাশাপাশি সংবাদ মাধ্যমগুলোর আরও সরব উপস্থিতি কামনা করেন। তবে ব্যবহারকারীদের অনেকেই বৃষ্টির জন্য প্রার্থনা করে ফেসবুক ও টুইটারে বিভিন্ন পোস্ট দেন।

এক ব্যবহারকারী টুইট বার্তায় লেখেন, 'আমি চাই, বৃষ্টি আসুক। প্রকৃতিই, প্রকৃতিকে রক্ষা করুক। সৃষ্টিকর্তা তার সৃষ্ট প্রকৃতিকে রক্ষা করুক।'

আরেকজন লেখেন, 'বৃষ্টি ছাড়া এই আগুন বন্ধ হবে না। চলুন সবাই বৃষ্টির জন্য প্রার্থনা করি। আমাদের প্রকৃতিকে রক্ষা করি।'

এদিকে ব্রাজিলের মহাকাশ গবেষণা সংস্থা ন্যাশনাল ইনস্টিটিউট ফর স্পেস রিসার্স (আইএনপিই) বলছে, এ বছর এখন পর্যন্ত ব্রাজিলে ৭২,৮৪৩টি অগ্নিকাণ্ড হয়েছে। এরমধ্যে অর্ধেকের বেশি আগুনের ঘটনা অ্যামাজন জঙ্গলের, যা আগের বছরের তুলনায় ৮০ শতাংশ বেশি। তাদের হিসেব মতে, দাবানলে প্রতি মিনিটে অ্যামাজনের প্রায় ১০,০০০ বর্গমিটার এলাকা পুড়ে যাচ্ছে, যা একটি ফুটবল মাঠের প্রায় দ্বিগুণ আয়তনের সমান (একটি ফুটবল মাঠের আয়তন প্রায় ৫ হাজার ৩৫১ বর্গমিটার)। বিজ্ঞানীদের আশঙ্কা, এ অবস্থা চলতে থাকলে জলবায়ু পরিবর্তনবিরোধী লড়াইয়ে বড় ধরনের প্রতিবন্ধকতা সৃষ্টি হতে পারে।

এ সম্পর্কিত আরও খবর