ট্রাম্প-মোদি বৈঠক আজ, আলোচনা হতে পারে কাশ্মীর নিয়ে

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-26 18:27:46

ফ্রান্সে  জি-৭ সম্মেলনে আজ সোমবার (২৬ আগস্ট) ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের একান্ত বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে।

এই বৈঠকে জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি এবং বিশ্ব বাণিজ্য  নিয়ে আলোচনা হতে পারে। ট্রাম্প ইতিমধ্যেই জম্মু ও কাশ্মীর ইস্যুতে মধ্যস্থতা করার কথা বলেছেন। এই ইস্যু ভারত-পাকিস্তানের মধ্যে আঞ্চলিক উত্তেজনা সৃষ্টি করবে বলে দাবি করেন তিনি।

৩৭০ ধারা বাতিল করাকে ভারতের অভ্যন্তরীণ বিষয় বলে মনে করলেও ট্রাম্প এই রাজ্যের ওপর জারিকৃত নিষেধাজ্ঞা, রাজনীতিবিদদের গ্রেফতার এবং মানবাধিকার লঙ্ঘন-এসব বিষয় নিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আলোচনা করতে পারেন।

আরও পড়ুন: ভারত-পাকিস্তান রাজি হলে কাশ্মীর ইস্যুতে আগ্রহী ট্রাম্প

হোয়াউট হাউসের এ কর্মকর্তা জানান, মার্কিন প্রেসিডেন্ট প্রধানমন্ত্রী মোদির কাছ থেকে জানতে চাইবেন আঞ্চলিক উত্তেজনা হ্রাস ও কাশ্মীরে মানবাধিকার রক্ষা করতে ভারতের পরিকল্পনা। এছাড়া দুই দেশ একমত হলে কাশ্মীর ইস্যুতে ভারত ও পাকিস্তানকে "সহায়তা করতে প্রস্তুত" ট্রাম্প। কারণ ডোনাল্ড ট্রাম্প কাশ্মীরের পরিস্থিতি নিয়ে অত্যন্ত আগ্রহী।

তিনি আরও জানান, মার্কিন প্রেসিডেন্ট কাশ্মীরের সব বিষয় নিয়ে কথা বলবেন। তিনি আশা করেন, ভারত কাশ্মীরের উপরে জারি নিষেধাজ্ঞা তুলে নিয়ে আন্দোলনকেও সংযত ভাবে প্রতিহত করবেন। ট্রাম্প পাকিস্তানকে ওই অঞ্চলের জঙ্গি সংগঠনগুলো সরিয়ে নেওয়ার জন্য বলবেন, যারা অতীতে বারবার ভারতের উপরে হামলা চালিয়েছে।

২০১৯ সালের ৫ আগস্ট ভারত অধিকৃত কাশ্মীরের স্বায়ত্তশাসন বাতিল করে অঞ্চলটিকে দুই ভাগ করে। ওই দিন থেকে কার্যত অচলাবস্থার মধ্যে নিমজ্জিত হয় কাশ্মীর উপত্যকা। এরপর কাশ্মীর ইস্যু নিয়ে মধ্যস্থতা করার জন্য দুই দেশের প্রধানমন্ত্রীর সঙ্গে ফোনে কথা বলে ডোনাল্ড ট্রাম্প।পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে কাশ্মীর নিয়ে সতর্ক হয়ে কথা বলারও আহ্বান জানা

মোদি-ট্রাম্প বৈঠকে দুই দেশের বাণিজ্য নিয়েও আলোচনা হতে পারে বলে জানা গেছে।

সূত্র: এনডিটিভি

 

এ সম্পর্কিত আরও খবর