কাশ্মীর ইস্যুতে তৃতীয় পক্ষের মধ্যস্থতা চান না মোদি

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-09-01 23:31:37

জম্মু কাশ্মীর ভারত পাকিস্তানের দ্বিপাক্ষিক সমস্যা জানিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, আমরা তৃতীয় কোনো দেশের হস্তক্ষেপে কাশ্মীর ইস্যুর সমাধান চাই না। ভারত-পাকিস্তান তাদের নিজেদের দ্বিপাক্ষিক সমস্যা সমাধানে সক্ষম।

সোমবার (২৬ আগস্ট) ফ্রান্সের বিয়ারিৎসে অনুষ্ঠিত ৪৫ তম জি-৭ সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক সাইডলাইন বৈঠকে মিলিত হন। এই বৈঠক শেষে সংবাদ সম্মেলন এসব কথা বলেন ভারতের প্রধানমন্ত্রী।

আরও পড়ুন: ভারত-পাকিস্তান রাজি হলে কাশ্মীর ইস্যুতে আগ্রহী ট্রাম্প 

সংবাদ সম্মেলনে নরেন্দ্র মোদি বলেন, ভারত পাকিস্তান ১৯৪৭ সালের আগে এক দেশ ছিলো। তারা নিজেদের সমস্যা সমাধানে সক্ষম। এখন আমরা নিজেরা ভেবে সিদ্ধান্ত নিতে পারি কিভাবে দ্বিপাক্ষিক সমস্যা সমাধান করা যায়।

এ সময় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, কাশ্মীর সমস্যা ভারতের নিয়ন্ত্রণে রয়েছে।

২০১৯ সালের ৫ আগস্ট ভারত অধিকৃত কাশ্মীরের স্বায়ত্তশাসন বাতিল করে অঞ্চলটিকে দুই ভাগ করে ভারত। ওই দিন থেকে কার্যত অচলাবস্থার মধ্যে নিমজ্জিত হয় কাশ্মীর উপত্যকা। এরপর কাশ্মীর ইস্যু নিয়ে মধ্যস্থতা করার জন্য দুই দেশের প্রধানমন্ত্রীর সঙ্গে ফোনে কথা বলে ডোনাল্ড ট্রাম্প।পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে কাশ্মীর নিয়ে সতর্ক হয়ে কথা বলার আহ্বানও জানান।

এর আগে কাশ্মীর ইস্যু ভারত-পাকিস্তানের মধ্যে আঞ্চলিক উত্তেজনা সৃষ্টি করবে বলে দাবি করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

আরও পড়ুন: ট্রাম্প-মোদি বৈঠক আজ, আলোচনা হতে পারে কাশ্মীর নিয়ে

সূত্র: এনডিটিভি

এ সম্পর্কিত আরও খবর