পরিস্থিতি ‘সঠিক’ হলে রুহানির সঙ্গে সাক্ষাতে প্রস্তুত ট্রাম্প

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-31 02:20:11

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন যে পরিস্থিতি যদি ‘সঠিক’ হয়, তাহলে ইরানের রাষ্ট্রপতি হাসান রুহানির সঙ্গে দেখা করতে প্রস্তুত আছেন তিনি।

রোববার (২৬ আগস্ট) ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ ফ্রান্সের বিয়ারিটজে শহরে অনুষ্ঠিত জি৭ শীর্ষ সম্মেলনে এক সংক্ষিপ্ত ও অঘোষিত সফরে আসার পর ‘সঠিক’ পরিস্থিতিতে রুহানির সঙ্গে সাক্ষাতে রাজি আছেন বলে জানান ট্রাম্প।

ইরানের পারমাণবিক কর্মকাণ্ড সীমাবদ্ধ করার জন্য গত বছর ২০১৫ সালের চুক্তি থেকে সরে আসে ওয়াশিংটন। এরপর ইরান ও আমেরিকার সম্পর্কের অবনতি ঘটেছে।

এদিকে, সোমবার ট্রাম্প বলেছেন যে ইরানের সঙ্গে নতুন পারমাণবিক চুক্তির সম্ভাবনা সম্পর্কে তার ‘ভালো অনুভূতি’ রয়েছে। তিনি বলেন, আড়াই বছর আগে আমি যখন অফিসে এসেছিলাম সেই সময়ের ইরান আর আজকের ইরান একই দেশ নয়। সোমবার ফ্রান্সের প্রেসিডেন্ট ইমমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে জি৭ এর একটি যৌথ সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

জি৭ এর সংবাদ সম্মেলনে বক্তব্য দেন ট্রাম্প, ছবি: সংগৃহীত



আরও পড়ুন: ইরানের মন্ত্রীর সাথে সাক্ষাতে নারাজ ট্রাম্প

তিনি বলেন, আমি বিশ্বাস করি, ইরান একটি দারুন জাতি হতে পারে ... তবে তারা পারমাণবিক অস্ত্র রাখতে পারে না। আমি বৈঠকে রাজি হওয়ার আগে ইরানকে ‘ভালো খেলোয়াড়’ হতে হবে।

এর আগে সোমবার রুহানিও বলেছেন যে তিনি ইরানের ফায়দার জন্য যে কারো সঙ্গে সাক্ষাৎ করতে প্রস্তুত।

বিয়ারিটজেতে অনুষ্ঠিত জি৭ শীর্ষ সম্মেলনে শিল্পোন্নত সাতটি দেশ কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, যুক্তরাজ্য এবং আমেরিকার নেতারা অংশ নেন।

এ সম্পর্কিত আরও খবর