আমাজন অগ্নিকাণ্ড: বিশ্ব নেতাদের সহায়তা প্রত্যাখ্যান ব্রাজিলের

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-29 15:24:23

আগুনে পুড়তে থাকা পৃথিবীর ফুসফুস আমাজন বনাঞ্চল নিয়ে উদ্বিগ্ন বিশ্ব নেতারা। তাই আগুন নেভাতে ব্রাজিল ও এর প্রতিবেশী দেশগুলোকে ২ কোটি মার্কিন ডলার সহায়তা দিতে চেয়েছেন জি-৭ নেতারা। তবে ফ্রান্সে অনুষ্ঠিত জি-সেভেন সম্মেলন থেকে যে সহায়তা দেয়ার কথা বলা হয়েছে তা প্রত্যাখ্যান করেছে ব্রাজিল সরকার।

ব্রাজিলের স্থানীয় সংবাদ মাধ্যম সূত্রে জানা যায়, প্রেসিডেন্ট জাইর বলসোনারোর বক্তব্য তুলে ধরে চিফ অব স্টাফ ওনিক্স লরেনজোনি সরকারি ওয়েসাইটে বলেছেন, আমরা এমন প্রস্তাবের প্রশংসা করি। কিন্তু আমাদের মনে হয় ইউরোপে নতুন করে বনায়নের জন্য এসব অর্থ ব্যয় করা হবে অধিক যুক্তিযুক্ত।

সোমবার (২৭ আগস্ট) জি-৭ সম্মেলনে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন বলেন, আমাজনে আগুন নেভানো এবং উদ্ধার কাজে সহায়তার জন্য আগামী কয়েক ঘণ্টার মধ্যে সেখানে সেনা সহায়তা দিতে প্রস্তুত আছে ফ্রান্স। অগ্নিনির্বাপক উড়োজাহাজও দ্রুত দেওয়া হবে।

এছাড়া এক টুইটে ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রন বলেন, ‘আমাদের বাড়ি জ্বলছে। আক্ষরিকভাবেই।’

ব্রাজিলের প্রেসিডেন্ট ফরাসি প্রেসিডেন্টের এমন বক্তব্যের কড়া সমালোচনা করে ম্যাক্রনকে নিজের দেশ ও তার কলোনিরগুলোর ভালো করে যত্ন নিতে বলেছেন।

তিনি বলেন, ম্যাক্রন তার দেশের ক্যাথলিক চার্চের অগ্নিকাণ্ড, ঐতিহ্যবাহি স্থানগুলো ধ্বংসের দায় এড়াতে পারেন না। তিনি আমাদের দেশকে কি শিক্ষা দেবেন? নিজের দেশের মধ্যযুগীয় স্থাপত্য নটরডেম ক্যাথেড্রালকে অগ্নিকাণ্ডে ধ্বংস করেছেন।

তিনি আরও বলেন, ব্রাজিল মুক্ত স্বাধীন জাতি, তারা কখনও ঔপনিবেশিক জাতি ছিলো না। আমাজনের আগুন নেভাতে ফ্রান্স কখনই সেনাবাহিনী দিতে চাইতে পারে না। ম্যাক্রনের ঔপনিবেশিক মানসিকতার কারণে এ ধরনের প্রস্তাব দিয়েছেন।

ব্রাজিলের মহাকাশ গবেষণা সংস্থা (ইনপে) উপগ্রহ থেকে পাওয়া তথ্যে, গত বছরের তুলনায় ৮৫ ভাগ বেশি তীব্র আকারে পুড়ছে আমাজন বনাঞ্চল। শুষ্ক আবহাওয়া, তাপমাত্রা বৃদ্ধি ও বাতাসের ফলে এ আগুন ক্রমশ আরও ছড়িয়ে পড়ছে।

উল্লেখ্য, পৃথিবীর ২০ ভাগ অক্সিজেন উৎপাদন হয় এই আমাজন জঙ্গল থেকে। ২০০ মেট্রিক টন কার্বন ডাই অক্সাইড শোষণ আমাজন। প্রায় ১৬,০০০ প্রজাতির কয়েক হাজার কোটি গাছ রয়েছে এ বনভূমিতে। এজন্য এই বনকে পৃথিবীর অক্সিজেন বলা হয়ে থাকে।

এ সম্পর্কিত আরও খবর