আসামে রাষ্ট্রহীন ১৯ লাখ বাঙালি

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-28 01:58:48

চূড়ান্ত নাগরিকত্বের তালিকা প্রকাশ করেছে ভারতের আসাম রাজ্য। তালিকায় নাগরিকত্বের স্বীকৃতি দেওয়া হয়েছে  ৩ কোটি ১১ লাখ বাসিন্দাকে। এছাড়া নাগরিকত্বের তালিকা থেকে ১৯ লাখ ৬ হাজার ৬৫৭ জন বাঙালিকে বাদ দেওয়া হয়েছে। ফলে এসব নাগরিক রাষ্ট্রহীন হয়ে পড়েছেন।

শনিবার (৩১ আগস্ট) অনলাইনে জাতীয় নাগরিক পঞ্জিকরণের (এনআরসি) চূড়ান্ত তালিকা প্রকাশ করে আসাম সরকার।

এনআরসি প্রকাশকে কেন্দ্র করে কঠোর নিরাপত্তায় ঢেকে দেওয়া হয়েছে গোটা রাজ্য। মোতায়েন করা হয়েছে ১০ হাজার আধাসামরিক বাহিনী ও পুলিশ। রাজ্যের বিভিন্ন স্থানে সমাবেশ বন্ধ রাখতে জারি হয়েছে ১৪৪ ধারা।বাংলাদেশের সীমান্তবর্তী উত্তর-পূর্বাঞ্চলে নেওয়া হয়েছে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা।

এদিকে আসাম প্রশাসন জানিয়েছে, এই তালিকায় নাম না থাকলেই তিনি 'বিদেশি' বলে গণ্য হবেন না। ফরেনার্স ট্রাইব্যুনাল, তার পর হাইকোর্ট ও সুপ্রিম কোর্টে আবেদন জানানোর সুযোগ থাকছে। আর তাই অকারণ আতঙ্ক বা গুজব ছড়ানো থেকে সতর্ক থাকার পরামর্শ দিচ্ছে অসম প্রশাসন।

ভারতের সংবিধানে দেওয়া জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পর আসামের এনআরসি ঘোষণা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরকারের দ্বিতীয় মেয়াদে অন্যতম বৃহত্তম পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।   

১৯৮৫ সালের আসাম চুক্তিতে জাতীয় নাগরিকপঞ্জি তৈরির কথা বলা ছিল। তবে  দীর্ঘ সময় পার হলেও নাগরিকপঞ্জি তৈরি করা হয়ে ওঠেনি। ২০১৩ সালে সুপ্রিম কোর্টের তত্ত্বাবধানে এনআরসি তৈরির কাজ হাতে নেওয়া হয়।

গোটা রাজ্যে খোলা হয় ২ হাজার ৫০০টি এনআরসি সেবাকেন্দ্র। নাগরিকপঞ্জিতে নাম তোলার জন্য মোট আবেদন জমা পড়ে ৩ কোটি ২৯ লাখ ৯১ হাজার ৩৮৪।

চূড়ান্ত খসড়া তালিকায় স্থান হয় ২ কোটি ৮৯ লাখ ৮৩ হাজার ৬৭৭ জনের। বাতিলের তালিকায় ঠাঁই হয় ৪০ লাখ ৭ হাজার ৭০৭ জনের। পরে বাদ দেওয়া হয় আরও ১ লাখ ২ হাজার ৪৬৫ জনকে।

এ সম্পর্কিত আরও খবর