ইয়েমেনের কারাগারে সৌদি হামলায় নিহত ৪০

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

ফিচার ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-31 13:15:55

ইয়েমেনের পশ্চিমাঞ্চলের একটি কারাগারে বিমান হামলায় প্রাণ হারিয়েছেন ৪০ জন। সৌদি আরব ও আরব-আমিরাতের নেতৃত্বাধীন জোট শনিবার রাতে এই হামলা চালায়।

ইয়েমেনের বিদ্রোহী গ্রুপ হুতিদের প্রচারমাধ্যমের বরাত দিয়ে রোববার এ খবর জানিয়েছে গালফ নিউজ। হুতিদের এক মুখপাত্র হুতি পরিচালিত টেলিভিশন চ্যানেল আল মাসিরাহকে বলেন, হামলাটি হয়েছে স্থানীয় ধামার কলেজে। সেটিকে কারাগার হিসেবে ব্যবহার করা হতো। সৌদি জোটের হামলার পর সেখান থেকে উদ্ধার করা হয়েছে অন্তত ৪০টি মরদেহ।

এই কারাগারে মোট ১৭০জন বন্দী ছিল বলে জানা গিয়েছে।

ব্রিটিশ সংবাদসংস্থা রয়টার জানিয়েছে, রাতভর টানা ছয়বার বোমা হামলা হয়েছে ধামারে। এতে করে সৃষ্ট বিস্ফোরণে কেঁপে ওঠে শহরটি। তবে, সকালের আগে সেখানে পৌঁছেনি কোনো উদ্ধারকর্মী দল।

এদিকে, সৌদি আরবের রাষ্ট্র পরিচালিত চ্যানেলে সামরিক জোটের এক বিবৃতিতে বলা হয়েছে, বিমান হামলাটি চালানো হয়েছে ধামারে হুতি বিদ্রোহীদের স্থাপনা লক্ষ্য করে। উদ্দেশ্য ছিল তাদের মজুদকৃত ড্রোন ও ক্ষেপণাস্ত্র ধ্বংস করা।

উল্লেখ্য, ২০১৫ সাল থেকে ইয়েমেনে ধারাবাহিক হামলা চালিয়ে আসছে সৌদি আরব ও তার কয়েকটি মিত্র দেশ। ইয়েমেনের হুতি বিদ্রোহীরাও পাল্টা প্রতিরোধমূলক অবস্থান গড়ে তুলেছে। বিশেষ করে, গত কয়েক মাস ধরে সৌদি আরবের ভেতরে ড্রোন হামলা জোরদার করেছে।

এ সম্পর্কিত আরও খবর