দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশিদের শতাধিক দোকান ভাঙচুর, নিহত ৫

আফ্রিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-30 22:36:59

দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে অভিবাসী-বিরোধী হামলায় বাংলাদেশিদের শতাধিক দোকান লুটপাট ও ভাঙচুরের ঘটনা ঘটেছে। তিনদিন ব্যাপী চলা এ সহিংসতায় পাঁচ জন নিহত হয়েছেন। নিহতদের বেশিরভাগ স্থানীয় নাগরিক বলে জানায় দেশটির পুলিশ। তবে তাদের পরিচয় এখনও নিশ্চিত করা হয়নি।   

বুধবার (৪ সেপ্টেম্বর) আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, এ সহিংসতার ঘটনায় এখনও পর্যন্ত ১৮৯ জনকে গ্রেফতার করেছে পুলিশ।

টুইটারে প্রকাশিত এক ভিডিও বার্তায় দেশটির প্রধানমন্ত্রী রামাফোজা বলেন, বিদেশি নাগরিকদের ব্যবসা প্রতিষ্ঠানে হামলার ঘটনা একেবারেই অপ্রত্যাশিত ছিল। আফ্রিকাতে এমন ঘটনা আমরা ঘটতে দিতে পারি না। আমি এটা যত দ্রুত সম্ভব বন্ধ করতে চাই। এ হামলার ফলে দেশটির অভিবাসীরা ব্যাপক ক্ষয়ক্ষতির সম্মুখীন হয়েছেন।

গত সোমবার (২ সেপ্টেম্বর) সকাল থেকে জোহানেসবার্গ শহরে অভিবাসীদের ব্যবসা প্রতিষ্ঠানে হামলা চালায় দেশটির স্থানীয় নাগরিকেরা। এ ঘটনায় বাংলাদেশিসহ অন্যান্য দেশের অভিবাসীরা আহত হয়েছেন।

দেশটির উপ-রাষ্ট্রপতি ডেভিড মাবুজা এ হামলার নিন্দা জানিয়ে বলেন, সমস্ত হামলা বিদেশি অভিবাসীদের উপর করা হয়েছে। আমরা নেলসন মেন্ডেলার মূল্যবোধের ভিত্তিতে প্রতিষ্ঠিত একটি দেশ। এই ধরনের ঘৃণিত কাজকে প্রতিহত করা উচিত।

এ ঘটনায় জোহানসবার্গ শহরের আশপাশের সকল যানবাহন চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। দেশটির সরকার সহিংসতা বন্ধে সেনা মোতায়েনের ঘোষণা দিয়েছেন।

এদিকে বাংলাদেশের হাইকমিশনারের দেওয়া এক বরাতে সেখানে অবস্থানরত বাংলাদেশি অভিবাসীদের সতর্কতা অবলম্বন করে চলতে বলা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর