৭৪ বছর বয়সে যমজ সন্তানের মা!

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-25 14:41:39

সারাটি জীবন মা হওয়ার জন্য চেষ্টা-চরিত কম করেননি এরামত্তি মনগামার। কিন্তু তা হতে পারেননি। তবে হাল ছাড়েননি তিনি। অবশেষে ৭৪ বছর বয়সে ভারতের অন্ধ্র প্রদেশের গুন্তরের বাসিন্দা এই নারী মা হতে সফল হলেন। যমজ সন্তানের মা হয়েছেন তিনি, গড়েছেন বিশ্বরেকর্ড।

ভারতীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, অন্ধ্র প্রদেশের নেলাপারতি পাদুরের পূর্ব গোদাবরি জেলার একটি প্রাইভেট হাসপাতালে মা হন এরামত্তি। এখন পর্যন্ত এটিই সবচেয়ে বেশি বয়সে মা হওয়ার রেকর্ড।

এর আগে ২০১৭-তে ভারতেরই পাঞ্জাবের অমৃতসরে দলজিন্দর কউর নামে ৭২ বছর বয়সী এক নারী মা হয়েছিলেন।

এরামত্তি ও তার স্বামী রাজা রাওয়ের বিয়ে হয় আজ থেকে সেই ৫৭ বছর আগে, ১৯৬২-তে। বিয়ের পর বহু চেষ্টা করেও সন্তান পাননি তারা। অনেক ডাক্তারের কাছে গিয়েও পাননি সমাধান।অবশেষে চিকিৎসাবিজ্ঞানের আশীর্বাদে পূরণ হলো তাদের স্বপ্ন। কৃত্রিমভাবে ইন ভিটোফার্টিলাইজেশন (আইভিএফ) পদ্ধতিতে মা হলেন এরামত্তি।

উল্লেখ্য, পাশের বাড়ির এক মহিলার কাছ থেকে এই পদ্ধতি সম্পর্কে জানতে পারেন এরামত্তি, যে নিজেই ৫৫ বছর বয়সে মা হয়েছিল আইভিএফ পদ্ধতির মাধ্যমে।

এরপর এরামত্তি ও তার স্বামী যান রাজ্যের অহল্যা নার্সিং হোমে। সেখানে আইভিএফের মাধ্যমে সফলভাবে নিষিক্ত হওয়া ডিম্বাণু প্রতিস্থাপন করা হয় এরামত্তির ডিম্বাশয়ে।একসময় তার গর্ভে আসে সন্তান। আর এভাবেই পূরণ হয় তার মা হওয়ার স্বপ্ন।

এ সম্পর্কিত আরও খবর