এডিবি মিয়ানমারকে ঋণ দিচ্ছে সহযোগী ইইউ ও জাপান

, আন্তর্জাতিক

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-31 04:42:39

এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) মিয়ানমারকে পল্লী উন্নয়ন প্রকল্পের অর্থায়নের জন্য ১৮৫ মিলিয়ন মার্কিন ডলার ঋণ দিচ্ছে। প্রকল্পের একটি অংশ ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এবং জাপান সরকার দ্বারা অর্থায়িত হয়।

মিয়ানমারের কৃষি, প্রাণিসম্পদ ও সেচ উপ-মন্ত্রী ইউ হলা কিওয়া স্থানীয় সংবাদ মাধ্যমে এ তথ্য জানিয়ে বলেন, এ অর্থায়নে পরিচালিত প্রকল্পগুলো থেকে ১৮ লাখের বেশি লোক উপকৃত হবে।

প্রকল্পগুলোর বেশিরভাগ শ্রম নিবিড় হবে এবং সরাসরি গ্রামের লোকদের উপকার করবে। গ্রামবাসী পল্লী উন্নয়নে অংশ নেবে, পল্লী পরিবারের আয় বৃদ্ধি পাবে এবং তাদের জীবনযাত্রার মান আরও উন্নত হবে। প্রকল্পগুলো গ্রামীণ মানুষকে প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় উন্নত করতে সহায়তা করবে।

ইউ হলা কিউয়া বলেন, ওই ৭০ শতাংশ প্রকল্পে গ্রামবাসীর প্রত্যক্ষ অংশগ্রহণ জড়িত থাকবে।

পরিকল্পনা ও অর্থ উপমন্ত্রী ইউ মাং মং উইন বলেন, এডিবি এ ঋণ আট বছরের জন্য সুদমুক্ত, ২৪ বছরেরও বেশি সময় ধরে বার্ষিক ১ শতাংশ সুদের হারে এ অর্থ শোধ করতে হবে।

প্রকল্পগুলো চিন রাজ্য ও সাগাইং অঞ্চলের চারটি জনপদে, নাগা স্ব-প্রশাসনের অঞ্চলে এবং তানিন্থারি এবং আইয়ারবাদী অঞ্চলে তিনটি জনপদসহ মোট প্রায় ৩০০০ গ্রামে পল্লী উন্নয়ন অধিদফতর বাস্তবায়ন করবে। চলতি বছরের ৩০ জুন পর্যন্ত মিয়ানমার বৈদেশিক ঋণ নিয়েছে ১০.৪৫ বিলিয়ন ডলার।

এ সম্পর্কিত আরও খবর