পিরিয়ড শেমিং: কেনিয়ায় কিশোরীর আত্মহত্যা

আফ্রিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-25 01:21:18

মেয়েদের জন্য পিরিয়ড একটি স্বাভাবিক জৈবিক প্রক্রিয়া। একটি নির্দিষ্ট বয়সের পর থেকে প্রত্যেক নারীকেই এই অভিজ্ঞতার মধ্যদিয়ে যেতে হয়। কিন্তু অন্য অনেকে ইস্যুর মত পিরিয়ড নিয়ে সমাজে অনেক ট্যাবু প্রচলিত থাকায় অনেক সময় পিরিয়ড নিয়ে নারীদের বিব্রতকর অবস্থায় পড়তে হয়। অনেক সময় লজ্জায় কোনো কোনো কিশোরী আত্মহত্যার পথ বেছে নেয়।

এমন একটি ঘটনা ঘটেছে কেনিয়ার স্কুলগামী এক শিক্ষার্থীর সঙ্গে। স্কুলে থাকা অবস্থায় তার পোশাকে পিরিয়ডের রক্ত লেগেছিল। যেটি দেখে ক্লাসে সহপাঠীদের সামনে তাকে অনেক লজ্জা দেয় এক শিক্ষক। পিরিয়ড শেমিংয়ের সে লজ্জা সহ্য না পেরে একপর্যায়ে আত্মহত্যার পথ বেছে নেয় মেয়েটি। বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

১৪ বছর বয়সী সেই কিশোরীর মা বলেন, শিক্ষকের দ্বারা শেমিংয়ের শিকার হয়ে আমার মেয়ে আত্মহত্যা করেছে।

তিনি জানান, গত শুক্রবার তার মেয়ে স্কুলে গেলে তার পরিহিত কাপড়ে পিরিয়ডের রক্ত লেগে থাকায় শিক্ষক তাকে ‘নোংড়া’ আখ্যা দিয়ে ক্লাস থেকে বেরিয়ে যেতে বলেন। অথচ প্যাড হিসেবে ব্যবহারে জন্য তার কাছে তখন কিছুই ছিল না। এরপর অপমানিত মেয়েটি বাড়িতে ফিরে আসে। স্কুলের সে ঘটনা তার নানীর সঙ্গে ভাগ করে নেয়। তার নানী যখন পানি আনতে ঘরের বাইরে যান সম্ভবত তখনি সে আত্মহত্যার পথ বেছে নেয়।’

জানা গেছে, স্কুলটি রাজধানীর নাইরোবির পশ্চিমে কাবিয়াঙ্কে নামক স্থানে। শিক্ষকের এই কাণ্ডে ফুঁসে উঠেছে স্থানীয় অভিভাবকরা। প্রায় ২০০ অভিভাবক স্কুলের সামনে জড়ো হয়ে বিক্ষোভ করেছে। যাদেরকে ছত্রভঙ্গ করতে পুলিশ টিয়ারগ্যাস নিক্ষেপ করে বলে স্থানীয় গণমাধ্যমের খবরে জানানো হয়েছে।

স্থানীয় পুলিশ প্রধান অ্যালেক্স শিকোন্দি বলেন, ওই শিক্ষার্থীর আত্মহত্যার কারণগুলো তদন্ত করে দেখা হবে।

স্কুলের প্রধান শিক্ষক এ বিষয়ে মন্তব্য করতে অপরাগতা প্রকাশ করেছেন।

স্কুলে মেয়ে শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন সরবরাহের জন্য ২০১৭ সালে একটি আইন পাস করে কেনিয়া।

এদিকে দেশের সব স্কুলে এই প্রোগ্রাম কেন এখনো সঠিকভাবে বাস্তবায়ন হয় নি সেটি তদন্তে সংসদীয় কমিটি কাজ শুরু করেছে।

২০১৪ সালের জাতিসংঘের এক প্রতিবেদনে বলা হয়, সাব-সাহারান আফ্রিকান অঞ্চলে প্রতি ১০ জনে ১ জন মেয়ে পিরিয়ড চলাকালীন সময়ে স্কুলে অনুপস্থিত থাকে।

এ সম্পর্কিত আরও খবর