মালয়েশিয়ায় আটক মামা বাংলা

, আন্তর্জাতিক

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-29 02:48:22

ভুয়া মালয়েশিয়ান পাসপোর্ট এবং বিদেশি শ্রমিকদের কাজ করার ভুয়া কার্ড তৈরি করে দিতো কুয়ালালামপুরের একটি সিন্ডিকেট। এই সিন্ডিকেটকে বলা হতো, ‘মামা বাংলা।’ শুক্রবার (সেপ্টেম্বর ১৩, ২০১৯) মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে এই সিন্ডিকেটের বেশ কয়েকজনকে আটক করে দেশটির পুলিশ। ধারণা করা হচ্ছে, সিন্ডিকেটের মাস্টারমাইন্ড বা মূল হোতাকেও আটক করতে পেরেছে দেশটির ইমিগ্রেশন বিভাগ।

অভিযানে মূল হোতা হিসেবে ২৫ বছর বয়সী একজন বাংলাদেশিকে আটক করা হয়। ধারণা করা হচ্ছে এই বাংলাদেশি জাল ও ভুয়া পাসপোর্ট সিন্ডিকেটের মূল হোতা। একই সঙ্গে আরেকজন ৩৯ বছর বয়সী বাংলাদেশিকেও আটক করা হয়।

শনিবার ইমিগ্রেশন বিভাগের এক বিবৃতিতে ইমিগ্রেশন বিভাগের মহাপরিচালক দাতুক খায়রুল জায়মি দাউদ বলেন, ২০১৭ সাল থেকে মামা বাংলা নামে এই সিন্ডিকেটটি ভুয়া পাসপোর্টের এই কারবার চালিয়ে আসছিল। সিন্ডিকেটটি ভুয়া পাসপোর্টের জন্য ২০০ রিঙ্গিত বা ৪ হাজার ২০০ টাকা, ভিজিট পাস (অস্থায়ী নিয়োগ) এর জন্যে ২০০ রিঙ্গিত বা ৪ হাজার ২০০ টাকা এবং পরিচয় পত্র বা আইডি কার্ড এবং কার্ড সিআইডিবি এর জন্যে ৫০ রিঙ্গিত বা ১ হাজার ২০০ টাকা নিতো।

তিনি জানান, ব্রিকফিল্ড নামক এলাকায় ওই সিন্ডিকেটটিকে অনেকদিন ধরে অনুসরণ করছিলেন ইমিগ্রেশন পুলিশ। ৩৯ বছর বয়সী একজন গত শুক্রবার আটক করা হলে তিনি মূল হোতার পরিচয় এবং ঠিকানাও জানান। সেখানে দুইটি ভুয়া বাংলাদেশি পাসপোর্ট উদ্ধার করা হয়। এরপর আরেকটি স্থান থেকে সেই মাস্টারমাইন্ডকে আটক করা হয়।

তিনি বলেন, এই তথ্যের ভিত্তিতে কুয়ালালামপুরের জালান মুন্সি নামক স্থানে আরেকটি অভিযান চালায়। সেখানে জালান পুত্রামাসে একটি কনডোমোনিয়ামে অভিযান চালিয়ে ২৫ বছর বয়সী মামা বাংলাকে আটক করা হয়। যে কিনা মূল হোতা। সেখান থেকে ১৭টি ভুয়া পাসপোর্ট, ছয়টি ভিজিট পাস, একটি কম্পিউটার, একটি প্রিন্টার এবং একটি স্ক্যানার জব্দ করা হয়। ধারণা করা হচ্ছে এইসব মেশিন দিয়ে ভুয়া ডকুমেন্টস তৈরি করা হতো।

তিনি জানান, আটক দুই ব্যক্তিকে পুত্রজায়া ইমিগ্রেশন কারাগারে আটক রাখা হয়েছে। পাসপোর্ট অ্যাক্ট ১৯৬৬ এবং দ্যা ইমিগ্রেশন অ্যাক্ট ১৯৫৯/৬৩ এর অধীনে বিচার পরিচালনা করা হবে।

এ সম্পর্কিত আরও খবর