গণহত্যার হুমকিতে মিয়ানমারের রোহিঙ্গারা

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-29 12:26:09

মিয়ানমারের রাখাইনে থেকে যাওয়া রোহিঙ্গা মুসলমানরা নির্যাতনের শিকার হচ্ছে এবং গণহত্যার ঝুঁকি নিয়ে বসবাস করছে বলে জানাচ্ছে জাতিসংঘ।

সোমবার (১৬ সেপ্টেম্বর) জাতিসংঘের ‘ফ্যাক্ট ফাইন্ডিং মিশন’ এর দলটি তথ্য অনুসন্ধান করে এমন ভয়াবহ প্রতিবেদনটি তুলে ধরে, আবারো দেশটির সেনাবাহিনীর শীর্ষ বেশ কয়েকজন জেনারেলকে বিচারের আওতায় আনার আহ্বান জানিয়েছে।

তথ্যসমৃদ্ধ এই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, প্রায় ছয় লাখ রোহিঙ্গা বর্তমানে সেখানে মানবেতর জীবনযাপন করছে। এমনকি তাদের সাধারণ চলাফেরার উপরেও বাড়তি কঠোরতা আরোপ করা হয়েছে। যার প্রভাব তাদের মৌলিক চাহিদার উপরেও পড়ছে।

নতুন এই প্রতিবেদনটিতে মিয়ানমারের উত্তরের দুইটি প্রদেশ- শান ও কোচিনে জঙ্গিদের বিরুদ্ধে অভিযানের নামে দেশটির সেনাবাহিনী মুসলিমদের উপর একই ধরনের অত্যাচার চালাচ্ছে বলে তুলে ধরেছে। জানানো হচ্ছে, উল্লেখিত দুই রাজ্যেও মিয়ানমার সেনাবাহিনী নিপীড়নের প্রধান অস্ত্র হিসেবে ধর্ষণ ও যৌন নিপীড়নকে বেছে নেওয়া হচ্ছে।

জাতিসংঘের এমন প্রতিবেদন প্রকাশের পর বার্তা সংস্থা রয়টার্সের পক্ষ থেকে টেলিফোনযোগে মিয়ানমার সরকারের মুখপাত্র জ হতাইয়ের সাথে যোগাযোগ করার চেষ্টা করা হয়। কিন্তু ওদিক থেকে কোন সাড়া পাওয়া যায়নি। এমনকি টেলিফোনে সেনাবাহিনীর দুইজন মুখপাত্রের কাছে বক্তব্য জানতে চাওয়া হলেও তারা মন্তব্য করেননি।

এদিকে জাতিসংঘ প্যানেলের সদস্য ক্রিস্টোফার সিডটি জানান, রোহিঙ্গাদের অত্যাচারের ব্যাপারে আন্তর্জাতিক মহলের উদাসীনতা বেশ হতাশাজনক, যার অবসান ঘটানো প্রয়োজন।

এ সম্পর্কিত আরও খবর