১৮ বছর বয়সী কিশোরের ফুসফুসের বয়স ৭০ বছর

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-27 19:45:29

সিগারেটের চেয়ে কম ক্ষতিকর ভেবে সারাবিশ্বেই বাড়ছে ইলেক্ট্রনিক সিগারেটের ব্যবহার। যা বিশ্বে ই-সিগারেট নামে বহুল পরিচিত। তবে চিকিৎসকরা বলছেন, খুব অল্প সময়েই প্রচণ্ড শ্বাস কষ্টসহ ফুসফুসের নানাবিধ ক্ষতি করছে এই ইলেক্ট্রনিক সিগারেট। যা একজন কিশোরের ফুসফুসকে পরিণত করছে সত্তরোর্ধ্ব বৃদ্ধের ফুসফুসে।

অ্যাডাম হারজেনগ্রার, বয়স ১৮। একজন ক্রীড়া শিক্ষার্থী। টানা কয়েকদিন বমির কারণে আগস্টের শেষের দিকে অ্যাডভোকেট কনডেল মেডিকেল সেন্টার নামক হাসপাতালে ভর্তি করা হয় অ্যাডামকে।

প্রাথমিক চিকিৎসা শেষে চিকিৎসক জানান, ফুসফুসজনিত সমস্যায় আক্রান্ত অ্যাডাম। তিনি যখন দীর্ঘশ্বাস ফেলছিলেন, জোরে জোরে শ্বাস নিচ্ছিলেন। যদি তার মা তাকে দ্রুত হাসপাতালে না আনতেন তার ফুসফুসের অবস্থা খারাপ হয়ে যেত। এমনকি তিনি মারাও যেতেন।'

অ্যাডাম হারজেনগ্রার ১৬ বছর বয়স থেকে ই-সিগারেট ব্যবহার করতেন। তার ধারণা ছিলো নিয়মিত সিগারেটের চেয়ে ইলেক্ট্রনিক সিগারেটে কম ক্ষতি হয়। এবং মজার স্বাদও পাওয়া যায়। কিন্তু, ই-সিগারেটে কী পরিমাণ তার ক্ষতি করেছে তা হাসপাতালে ভর্তির পরই জানতে পারলেন।

অ্যাডাম বলেন, "এই ছোট্ট ডিভাইসটির ক্ষমতা সম্পর্কে আমার কোনো ধারণা ছিলো না। যদি জানতাম যে এটি আমার শরীরে কী করছে, তবে কখনই স্পর্শ করতাম না। আমি এর আগে ভার্সিটি রেসলার ছিলাম। আমি আর কুস্তি লড়তে পারব না। কারণ, এতে অনেক শারীরিক পরিশ্রমের দরকার হয়। কিন্তু আমার ফুসফুস এই পরিশ্রম আর নিতে পারবে না। কারণ আমার ফুসফুস ৭০ বছরের বৃদ্ধদের ফুসফুসের মতো হয়েছে। যা আমার জন্য দুঃখজনক।"

কানসাসের স্বাস্থ্য কর্মকর্তাদের বরাত দিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানায়, আমেরিকানদের মৃত্যুর ৬ষ্ঠ কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে ই-সিগারেট সেবন। এই সিগারেট কিশোরদের মধ্যে বিপজ্জনকভাবে ছড়িয়ে পড়ায় এর বিরুদ্ধে কড়া অবস্থান নিয়েছে ট্রাম্প সরকার।

আমেরিকার প্রায় ৮ মিলিয়ন প্রাপ্তবয়স্ক এবং ৫ মিলিয়ন শিশু বর্তমানে এই ই-সিগারেট সেবন করছে বলে জানিয়েছেন দেশটির মানবসেবা বিষয়ক সম্পাদক অ্যালেক্স আজার। তিনি বলেন, বাজার থেকে স্বাদযুক্ত ইলেকট্রিক সিগারেটগুলি সম্পূর্ণরূপে অপসারণের জন্য প্রশাসনের পক্ষ থেকে পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর