বিদায় নেয়ার সময় এসেছে: নেতানিয়াহু

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-23 20:57:46

ইসারাইলের পুনঃনির্বাচনে নেতানিয়াহুর ডানপন্থী লিকুদ পার্টি সংখ্যাগরিষ্ঠতা হারাতে পারেন বলে আভাস দিচ্ছেন বিশ্লেষকরা। 'এখন বিদায় নেওয়ার সময় এসেছে'-নেতানিয়াহুর করা এমন মন্তব্য থেকে এই পূর্বাভাস আরও জোরালো হচ্ছে। ঠিক নির্বাচনের পরের দিন নেতানিয়াহুর করা এমন মন্তব্য আরও সুস্পষ্ট ধারণা দিচ্ছে।

বুধবার (১৮ সেপ্টেম্বর) আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, এর আগে ৯ এপ্রিলের নির্বাচনে নেতানিয়াহু সরকার গঠন করতে ব্যর্থ হলে মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) দ্বিতীয় দফায় সাধারণ নির্বাচনের আয়োজন করা হয়। সুতরাং একই বছরে অল্প সময়ের ব্যবধানে দেশটির দ্বিতীয় নির্বাচনও নেতানিয়াহুর জন্য ভালো খবর বয়ে নিয়ে আসবে না বলেই অনুমান করেছনে বিশ্লেষকরা।

মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৭টা থেকে শুরু হয়ে রাত ১০ পর্যন্ত ভোট গ্রহণ চলে। ১২০ আসন বিশিষ্ট নির্বাচনে ৯০ শতাংশ ভোট পড়েছে বলে জানায় দেশটির নির্বাচন কমিশন।

ভোটগ্রহণের পর প্রাথমিক ফলাফলের জরিপ করেন স্থানীয় তিনটি টেলিভিশন চ্যানেল। জরিপে এ পর্যন্ত দেখা যায় নেতানিয়াহুর ডানপন্থী লিকুদ পার্টি পেয়েছে ৩১টি আসন। যেখানে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বেনি গান্টজের মধ্যপন্থী ব্লু অ্যান্ড হোয়াইট পার্টি পেয়েছে ৩৩টি আসন। জোটদের আসন মিলিয়ে লিকুদ পার্টি ৫৬টি এবং ব্লু অ্যান্ড হোয়াইট পার্টি ৫৪টি আসন পাবে বলে ধারণা করা হচ্ছে।

দেশটিতে ক্ষমতায় যেতে হলে যেকোনো দলকে ৬১টি আসন পেতে হবে। জোট করতে না পারায় এ বছরের শুরুর দিকের নির্বাচনে কেউ ক্ষমতায় যেতে পারেনি। এ জাতীয় নির্বাচনে মোট ১০টি দল অংশগ্রহণ করেন।

এদিকে ইসরাইলের পুননির্বাচন নিয়ে চলছে জল্পনা-কল্পনা। বিশ্লেষকরা জানান, এবারো নেতানিয়াহু দল গঠন করতে ব্যর্থ হবে। এক্ষেত্রে একটি পথ খোলা আছে। ঐক্যের মাধ্যমে সরকার গঠন করা।

উল্লেখ্য নেতানিয়াহু তার কর্মকাণ্ডের জন্য ইতোমধ্যে নানা সমলোচনার জন্ম দিয়েছেন। নেতানিয়াহু এবং তার স্ত্রীর বিরুদ্ধে তিনটি দুর্নীতি ও প্রতারণার মামলা বিচারাধীন রয়েছে। এমনকি ঘুষ কেলেঙ্কারিসহ অবৈধভাবে ক্ষমতার অপব্যবহার করায় ইসারাইলের পুলিশ তার বিরুদ্ধে অভিযোগ নিয়ে এসেছে।

এ সম্পর্কিত আরও খবর