মিয়ানমারের ৮ মসজিদ খুলে দেওয়ার আহ্বান মুসলিমদের

এশিয়া, আন্তর্জাতিক

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-09-01 16:12:17

মিয়ানমারের সেনা প্রধান সিনিয়র জেনারেল মিন অং হেলইং মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) ইয়াঙ্গুনে একটি মসজিদ পরিদর্শন করতে গেলে সেখানকার মুসলিমরা বন্ধ করে দেওয়া আটটি মসজিদ পুনরায় খুলে দেওয়ার আহ্বান জানান। প্রায় ছয় বছর ধরে ইয়াঙ্গুনের মান্ডল এলাকার আটটি মসজিদ বন্ধ করে রেখেছে মিয়ানমার সরকার।

এদিকে, সম্প্রতি নিজের ভাবমূর্তি উদ্ধার করতে দেশটিতে অ-বৌদ্ধ ধর্মের জনগণের সঙ্গে সাক্ষাৎ করতে শুরু করেছেন সিনিয়র জেনারেল মিন অং হেলইং। সাক্ষাতের সময় উৎসাহিত হয়ে মুসলিমরা ছয় বছর আগে বন্ধ করে দেওয়া ইয়াঙ্গুনের আটটি মসজিদ পুনরায় চালু করার অনুমতি চান।

গত শনিবার মিয়ানমারের মুসলিম বাসিন্দারা স্টেট কাউন্সিলর অফিস, কমান্ডার-ইন-চিফ অফিস এবং সংস্কৃতি ও ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ে মেকটিলা ও ইয়ামেথিন জনপদের আটটি মসজিদ পুনরায় খোলার জন্য একটি চিঠি দিয়েছিলেন।

মেকটিলা ও ইয়ামেথিনের মুসলমানরা অ-বৌদ্ধদের সঙ্গে সেনা প্রধানের যোগাযোগের প্রচেষ্টাকে স্বাগত জানিয়েছেন। তবে তারা বলেছেন, আমরা তার উদ্দেশ্য জানি না। সংস্কৃতি ও ধর্ম বিষয়ক মন্ত্রকের মুখপাত্র ইউ সান উইন জানিয়েছেন, তারা এখনও এ চিঠিটি পাননি।

mosques in Myanmar
মিয়ানমারের মসজিদ পরিদর্শন করেছেন দেশটির সেনা প্রধান সিনিয়র জেনারেল মিন অং হেলইং, ছবি: সংগৃহীত

 

মান্ডলে ইসলামিক কাউন্সিলের চেয়ারম্যান ইউ মং মং বলেন, তিনি সেনাপ্রধানকে মসজিদগুলো খুলে দেওয়ার আহ্বান জানিয়েছেন। জেনারেল মিন ১২ সেপ্টেম্বর মসজিদে চাল, তেল, ডাল ও অর্থ দিতে গিয়েছিলেন। তখন তার কাছে মসজিদগুলো খুলে দেওয়ার অনুরোধ জানানো হয়েছে।

২০১৪ সালে মান্ডলে তীব্র সাম্প্রদায়িক সহিংসতার মধ্যে মেকটিলা ও ইয়ামেথিন জনপদের মসজিদগুলো বন্ধ করে দেওয়া হয়েছিল। তবে, এখন উত্তেজনা প্রশমিত হওয়ায় জেনারেল মিন অং হেলইং গত মাস থেকে হিন্দু, মুসলিম, খ্রিস্টানসহ অন্যান্য অ-বৌদ্ধ ধর্মাবলম্বীদের সঙ্গে সাক্ষাৎ করতে সফর শুরু করেছেন।

এ সম্পর্কিত আরও খবর