কাশ্মীর নিয়ে কথা বলতে চায় না চীন

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক | 2023-08-22 06:36:09

আগামী অক্টোবরে এক অনানুষ্ঠানিক বৈঠকের উদ্দেশে ভারত সফরে আসবেন চীনের রাষ্ট্রপতি শি জিনপিং। বৈঠকটিতে দুই দেশের মধ্যে সম্পর্ক সুদৃঢ় করতে আলোচনা করবেন উভয় দেশের রাষ্ট্রপ্রধান। তবে, বৈঠকে আলোচনার প্রধান বিষয় হিসেবে কাশ্মীর ইস্যুকে চায় না চীন।

ভারতের এনডিটিভিতে প্রকাশিত এক প্রতিবেদন থেকে এ তথ্য পাওয়া যায়।

বেইজিংয়ে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনাইং সাংবাদিকদের বলেন, আমি নিশ্চিত নই যে, বৈঠকে আলোচনার বিষয় হিসেবে কাশ্মীর থাকবে কিনা। কারণ, এটি একটি অনানুষ্ঠানিক শীর্ষ সম্মেলন। তাই আমাদের উচিত হবে দুই দেশের শীর্ষ নেতারা কী নিয়ে আলোচনা করতে চান তা তাদের ওপরেই ছেড়ে দেওয়া।

তিনি আরও বলেন, কাশ্মীর ভারত ও পাকিস্তানের মধ্যে দ্বিপাক্ষিক একটি ইস্যু। আর কাশ্মীর সম্পর্কে জাতিসংঘের একটি সুনির্দিষ্ট প্রস্তাবও রয়েছে। আমরা আশা করি, দুটি দেশের রাষ্ট্রপ্রধানদের উপস্থিতিতে এক শান্তিপূর্ণ আলোচনার মাধ্যমেই এ সমস্যার সমাধান হবে।

উল্লেখ্য, ভারত শাসিত জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা ভারত সরকার কর্তৃক তুলে নেওয়া পর থেকে কাশ্মীরের সামগ্রিক পরিস্থিতি আন্তর্জাতিক অঙ্গনে বেশ আলোচনার সৃষ্টি করে। আর ঠিক তখনই কাশ্মীরের আরেক অংশের দাবিদার পাকিস্তানের পাশে দাঁড়ায় চীন।

এ সম্পর্কিত আরও খবর