সৌদিতে হামলা বন্ধের প্রস্তাব হুতি বিদ্রোহীদের

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক | 2023-08-26 03:28:05

ইয়েমেনের ইরান-সমর্থিত হুতি বিদ্রোহীদের শান্তি প্রস্তাবকে স্বাগত জানিয়েছে জাতিসংঘ। শান্তি প্রস্তাবে সৌদি আরবে আর হামলা করবে না বলে জানিয়েছে হুতি বিদ্রোহীরা। ইয়েমেনে যুদ্ধ অবসানের জন্য এটি একটি শক্তিশালী বার্তা হিসেবে মনে করছেন বিশ্লেষকরা।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) হুতির সর্বোচ্চ রাজনৈতিক নেতা মাহদি আল-মাশাত একটি টেলিভিশনে শান্তি প্রস্তাব দেন। যদি সৌদি ও তার মিত্ররা হামলা বন্ধ করে তবে সৌদি আরবে হুতিরা আর কোন হামলা করবে না বলে শান্তি প্রস্তাবে উল্লেখ করা হয়।

ইয়েমেন বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত মার্টিন গ্রিফিতস হুতিদের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন। এর ফলে দীর্ঘ পাঁচ বছরের রক্তক্ষয়ী সংঘর্ষের সমাধান হবে বলে আশা করছেন তিনি।

সৌদি আরবের রাষ্ট্রীয় মালিকানাধীন তেল সংস্থা আরামকোর দুটি স্থাপনায় হামলার এক সপ্তাহ পর শান্তি প্রস্তাব পাঠালো হুতি বিদ্রোহীরা। সৌদি তেল স্থাপনায় হামলার দায় হুতি বিদ্রোহীরা স্বীকার করলেও হামলার জন্য ইরানকে দায়ী করে আসছে সৌদি আরব ও মার্কিন যুক্তরাষ্ট্র। তবে ইরান তা প্রত্যাখ্যান করে আসছে।

২০১৫ সালে হুতি বিদ্রোহীরা ইয়েমেনের প্রেসিডেন্ট আব্দরাব্বু মনসুর হাদিকে হটিয়ে রাজধানী সানা দখল করে নেয়। তারপর থেকে সৌদি আরব হুতিদের বিরুদ্ধে লড়াইয়ে সামরিক জোটের নেতৃত্ব দিয়ে আসছে। এর প্রেক্ষিতে হুতিরা সৌদিতে বিভিন্ন সময় রকেট হামলা চালায়। ইয়েমেন যুদ্ধে এখন পর্যন্ত ১০ হাজার লোক নিহত হয়েছেন। এছাড়াও ইয়েমেনের লাখো নাগরিক দুর্ভিক্ষের কবলে পড়েছেন।

এ সম্পর্কিত আরও খবর