আমেরিকা ভারতকে ভালবাসে: ডোনাল্ড ট্রাম্প

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-23 10:48:24

যুক্তরাষ্ট্রে ‘হাউডি মোদি’ অনুষ্ঠানে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে একমঞ্চে উঠেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

রোববার (২২ সেপ্টেম্বর) এ অনুষ্ঠানে প্রবাসী ভারতীয়দের উদ্দেশে ভাষণ দেন ট্রাম্প।

ভাষণে ডোনাল্ড ট্রাম্প দাবি করেন, হোয়াইট হাউসে তাঁর চেয়ে ভাল বন্ধু ভারতের আর কখনই ছিল না।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, দু'দেশের মধ্যকার সম্পর্ক আরও জোরদার হবে। ৫০ হাজার প্রবাসী ভারতীয়দের কাছ থেকে পাওয়া ভালবাসার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।

অনুষ্ঠান শেষে রোববার (২২ সেপ্টেম্বর) এক টুইটার বার্তায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন ‘মার্কিন যুক্তরাষ্ট্র ভারতকে ভালবাসে’।

তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী মোদি এবং আমি হিউস্টনে এসেছি ভারত-আমেরিকার মধ্যকার পারস্পারিক সম্পর্ক বৃদ্ধি করবে। প্রবাসী ভারতীয়রা, আপনারা আমাদের সংস্কৃতিকে সমৃদ্ধ করেছেন, আপনারা আমাদের মূল্যবোধকে উন্নীত করেছেন, আমেরিকান হিসাবে আপনাদের পেয়ে আমরা গর্বিত। আমার প্রশাসন প্রতিদিন আপনাদের জন্য লড়াই করছে।

তিনি আরও বলেন, ভারত ও আমেরিকা গোটা বিশ্বকে ‘উগ্র ইসলামী সন্ত্রাসবাদ’ থেকে মুক্ত করতে প্রতিশ্রুতিবদ্ধ।

এর আগে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার বক্তব্যে ট্রাম্পের বিভিন্ন কাজের প্রশংসা করেন।

মোদি বলেন, সিইও থেকে কমান্ডার ইন চিফ, বোর্ডরুম থেকে ওভাল অফিস, ঘর থেকে শুরু করে বিশ্ব পর্যায়, রাজনীতি থেকে শুরু করে অর্থনীতি ও সুরক্ষা, তিনি সর্বত্র গভীর ও স্থায়ী প্রভাব ফেলেছেন। এছাড়াও বিশ্বের প্রায় প্রতিটি কথোপকথনেই তাঁর নাম উঠে আসে। তাঁর প্রতিটি শব্দ ১০ মিলিয়ন মানুষ অনুসরণ করে। তিনি এই মহান দেশের সর্বোচ্চ পদ দখল করার আগেও খুবই জনপ্রিয় ছিলেন।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ভারতীয় প্রধানমন্ত্রী মোদি একটি দ্বিপাক্ষিক বৈঠক করবেন। আশা করা হচ্ছে এই আলোচনায় ভারত ও আমেরিকার আন্তর্জাতিক বাণিজ্য স্থগিতের বিষয়টি উঠে আসবে।

এ সম্পর্কিত আরও খবর