জি-সেভেনের যৌথ বিবৃতি থেকে সাক্ষর ‘প্রত্যাহার’ ট্রাম্পের

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 20:35:35

শুল্ক আরোপ নিয়ে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে ‘অসৎ’ উল্লেখ করে যৌথ বিবৃতিতে থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জি সেভেন সম্মেলনে পারস্পরিক সুবিধাজনক বাণিজ্য নিয়ে সমঝোতা হলেও শেষ মুহূর্তে বিবৃতি থেকে সাক্ষর প্রত্যাহার করেন ডোনাল্ড ট্রাম্প।

শনিবার এক টুইট বার্তায় বিবৃতি থেকে সাক্ষর প্রত্যাহারের বিষয়টি নিশ্চিত করেন মার্কিন প্রেসিডেন্ট।

টুইটে ট্রাম্প লিখেন, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো জি সেভেন সম্মেলনে ভালো আচরণ করেছেন। তবে চলে আসার পর এক সংবাদ সম্মেলনে ট্রুডো বলেছেন ‘যুক্তরাষ্ট্রের শুল্ক আরোপ অপমানজনক’। কানাডা যুক্তরাষ্ট্রের কৃষক, শ্রমিক ও কোম্পানিগুলোর ওপর বিপুল শুল্ক আরোপ করেছে। ডেইরি খাতে তার আরোপিত ২৭০ শতাংশ শুল্কের জবাবেই আমাদের শুল্ক আরোপ।  অটোমোবাইলের ওপর শুল্ক আরোপের জন্য আমেরিকার কর্মকর্তারা প্রস্তুতি নিচ্ছেন। তাদেরকে জি সেভেনের যৌথ বিবৃতি অনুসরণ না করার নির্দেশ দেওয়া হয়েছে।

এর আগে কানাডায় অনুষ্ঠিত এবারের জি সেভেন সম্মেলনে সদস্য দেশগুলোর মধ্যে পারস্পরিক সুবিধাভিত্তিক বাণিজ্য নিয়ে সমঝোতা হয়। পরে যৌথ বিবৃতি ঘোষণা করে সাত দেশ। ট্রাম্পও যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ওই বিবৃতিতে স্বাক্ষর করেছিলেন।

জি সেভেন সম্মেলন শেষ হওয়ার পর সংবাদ সম্মেলন করেন ট্রুডো। এ সময় তিনি বলেন, স্টিল ও অ্যালুমিনিয়ামের ওপর শুল্ক আরোপ ট্রাম্প কানাডা-আমেরিকার সম্পর্ককে অপমান করেছেন।ট্রুডো বলেন, ‘এ কারণে আমরা ১ জুলাই থেকে স্পষ্ট ও দৃঢ়ভাবে পাল্টাপাল্টি পদক্ষেপ নিচ্ছি।’

ট্রুডোর এমন বক্তব্যের পরপরেই বিবৃতি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহারের ঘোষণা দেন ট্রাম্প।

 

এ সম্পর্কিত আরও খবর