আফ্রিকার দ্বীপে ১৩০টিরও বেশি মৃত ডলফিন

আফ্রিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-28 01:43:38

আফ্রিকার একটি দ্বীপে রহস্যজনক ভাবে পাওয়া যায় ১৩০টির বেশি মৃত ডলফিন। গত সপ্তাহে পশ্চিম আফ্রিকার বন্ধ কেপ ভার্দে দ্বীপপুঞ্জে মৃত ডলফিনগুলোকে পড়ে থাকতে দেখা যায়।

গত বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) দ্বীপের সরকারি পর্যটন ওয়েবসাইট এক বিবৃতিতে জানিয়েছে, প্রথমে গত মঙ্গলবার সকালে পেট্রোল কর্মকর্তারা বোয়া ভিস্তার উপকূলে ১৭টি মাঝারি আকারের ডলফিন দেখতে পায়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে একই প্রজাতির মোট ১৬৪টি ডলফিন এই অঞ্চলে আটকা পড়েছিল বলে জানিয়েছে ওই কর্মকর্তারা। ওই সময় বিভিন্ন সংস্থার কর্মকর্তা এবং স্বেচ্ছাসেবকরা স্তন্যপায়ী প্রাণীগুলোকে সমুদ্রে ফিরিয়ে দেওয়ার চেষ্টা করেছিলেন, তবে তাদের বেশিরভাগই ধৃত হয়ে মারা যায়।

বৃহস্পতিবার স্থানীয় পরিবেশ সংরক্ষণ সংস্থা বিআইওএস.সিভি জানিয়েছে- ছোট, মাঝারি এবং প্রাপ্তবয়স্ক অন্তত ১৩৬টি ডলফিন মারা গিয়েছিল। এর মধ্যে অধিকাংশ মৃত ডলফিনকে ইতোমধ্যে বুলডোজার দিয়ে সমাহিত করা হয়েছে। এর মধ্যে ৫০টির নমুনার পাশাপাশি চারটি মৃত ডলফিন গবেষণার জন্য সংরক্ষণ করা হয়েছে।

উল্লেখ্য, উপসাগরীয় উপকূলে ফেব্রুয়ারি থেকে এখন পর্যন্ত প্রায় ৩০০টি ডলফিন উপকূল ভেসে এসেছে। যা স্বাভাবিক সংখ্যার চেয়ে প্রায় তিনগুণ বেশি। বিজ্ঞানীরা বলছেন, সমুদ্রের পানিতে অতিরিক্ত তেল ছড়িয়ে পড়া, রাসায়নিক সংমিশ্রণের কারণে এই সামুদ্রিক প্রাণীগুলো মারা যাচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর