ভারতে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ১৩৪

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-18 10:33:17

টানা বর্ষণের ফলে ভারতের উত্তর প্রদেশ ও বিহারে তিন দিনের বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ১৩৪ জনে দাঁড়িয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা রয়েছে বলে জানিয়েছে দেশটির দুর্যোগ-ত্রাণ বিভাগ।

সোমবার (৩০ সেপ্টেম্বর) দেশটির সংবাদ মাধ্যম হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে এসব তথ্য উঠে আসে।

দেশটির দুর্যোগ-ত্রাণ বিভাগ বলছে, বন্যায় আক্রান্তদের উদ্ধার করে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হচ্ছে। ইতিমধ্যে হাজার হাজার মানুষ আশ্রয়স্থাগুলোতে রয়েছে।

প্রতিবেদন থেকে জানা যায়, বিহারের পাটনাসহ রাজ্যের অধিকাংশ জায়গার বন্যা পরিস্থিতি অনেক খারাপ। এ পরিস্থিতিতে বিহারে বিশেষ সতর্কতা জারি করা হয়েছে। এ কারণে আগামী মঙ্গলবার পর্যন্ত পাটনা শহরটির সকল স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে।

বিভিন্ন জায়গায় পানি জমে যাওয়ায় নৌকা দিয়ে আটকে পড়েন অনেকে। তাদের উদ্ধার করে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে বলে জানিয়েছে স্থানীয় সরকার। এলাকার বিভিন্ন জায়গায় বিঘ্নিত হয়েছে বিদ্যুৎ ও পানি সরবরাহ ব্যবস্থাও।

বন্যা পরস্থিতি অধিক খারাপ হওয়ায় ২২টি আন্তঃরাজ্যে ট্রেন বন্ধ রয়েছে। যার ফলে পাটনা রেলস্টেশনে আটকা পড়েছেন বহু যাত্রী।

বন্যাকবলিত এলাকাগুলোতে ত্রাণ সহায়তা দিতে ও যথাযথ ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগি আদিত্যনাথ।

এদিকে, দেশটির আবহাওয়া অধিদফতর বলছে, চার মাসের বর্ষা মৌসুম শেষ হলেও রাজস্থান, বিহার ও উত্তরপ্রদেশের উপর এখনো মৌসুমি বায়ু সক্রিয় রয়েছে। যার কারণে আগামী ২৪ ঘণ্টায় রাজ্যে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর