ইরানকে থামাতে না পারলে তেলের দাম বাড়বে: সৌদি প্রিন্স

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তটোয়েন্টিফোর.কম | 2023-08-28 18:02:16

ইরানকে থামাতে না পারলে তেলের দাম অভাবনীয়ভাবে বাড়বে বলে হুঁশিয়ারি দিলেন সৌদি প্রিন্স সালমান। রোববার (২৯ সেপ্টেম্বর) স্থানীয় গণমাধ্যমে প্রচারিত এক সাক্ষাৎকারে তিনি এ হুঁশিয়ারি দেন।

প্রিন্স সালমান বলেন, তেল স্থাপনায় হামলার ঘটনা ‘যুদ্ধের শামিল’। বিশ্ব নেতারা যদি একত্রিত না হয়ে ইরানকে নিরস্ত্র করতে না পারে তাহলে তেলের দাম অভাবনীয়ভাবে বেড়ে যাবে। যা আগে কখনও বিশ্ব দেখেনি।' তবে সামরিকভাবে নয়, রাজনৈতিকভাবে এই সমস্যার সমাধান চান তিনি।

এর আগে মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) আরেক সাক্ষাৎকারে তিনি বলেন, '১৪ সেপ্টেম্বরের হামলার ঘটনায় তিনি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পের সঙ্গে একমত। ওই হামলায় বিশ্বের বৃহত্তম তেল শোধনাগারকে ক্ষতিগ্রস্থ করা হয়েছে। যার ফলে বিশ্বব্যাপী তেল সরবরাহের পাঁচ শতাংশ ঘাটতি দেখা দিয়েছে।' তখনও তিনি এই হামলাকে যুদ্ধের অংশ বলে উল্লেখ করেন।

তিনি আরও বলেন, 'শান্তিপূর্ণ সমাধানকে তিনি অগ্রাধিকার দিবেন। কারণ সৌদি আরব ও ইরানের মধ্যে যুদ্ধ হলে বৈশ্বিক অর্থনীতি ভেঙে পড়বে।' তাই রাজনৈতিকভাবে এর শান্তিপূর্ণ সমাধান চান তিনি।

উল্লেখ্য, ১৪ সেপ্টেম্বরে সৌদি তেল শোধনাগারে হামলার ঘটনা ঘটে। হামলার দায় ইরান সমর্থিত ইয়েমেনের হুতিরা স্বীকার করলেও এর জন্য ইরানকে দায়ী করে আসছে সৌদি, আমেরিকা ও ইউরোপীয় পরাশক্তিরা। কিন্তু হামলার দায় প্রত্যাখান করে আসছে ইরান।

এ সম্পর্কিত আরও খবর