হুদাইদায় দুর্ভিক্ষে মারা যেতে পারে আড়াই লাখ মানুষ

, আন্তর্জাতিক

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 13:28:16

 

ঢাকা: আরব বিশ্বের সবচেয়ে দরিদ্র ও গৃহযুদ্ধে বিধ্বস্ত ইয়েমেনের শহর হুদাইদা। চলতি বছরে দুর্ভিক্ষে আক্রান্ত হয়ে এই শহরে আড়াই লাখ মানুষ মারা যেতে পারে বলে মনে করছে জাতিসংঘ।

ইয়েমেনে দীর্ঘদিন ধরে চলে আসা গৃহযুদ্ধের আগুনে ঘি ঢেলেছে সৌদি আরবের ওপর শিয়া সমর্থিত হুতিদের হামলা। ২০১৭ সালের নভেম্বর মাসে সৌদি আরবে হামলা চালায় ইরান-ইয়েমেন সমর্থিত হুতিরা। তারপরই সৌদি আবর ইয়েমেনের উপর নানা দিক থেকে অবরোধ আরোপ করে। এতে দেশটিতে শুরু হয় তীব্র খাদ্য সংকট।

সৌদি আরবের অবরোধের কারণে হুদাইদা বন্দর দিয়ে খাদ্য সামগ্রী ও ঔষুধপত্র প্রবেশ করতে পারছে না শহরটিতে। ফলে স্মরণকালের সর্ববৃহৎ দূর্ভিক্ষ হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এই ইস্যুতে চলতি বছর আড়াই লাখ মানুষ দুর্ভিক্ষে মারা যেতে পারে বলে ধারণা করছে জাতিসংঘ।

হুদাইদা ইয়েমেনের সর্ববৃহৎ চারটি শহরের একটি। এখানকার লোকবসতি ৪লাখ। হুদাইদাবাসী একদিকে যেমন খাদ্য সংকটে ভুগছে ঠিক তেমনি পাচ্ছে না প্রয়োজনীয় ঔষুধ। ফলে বিনা চিকিৎসায় মারা যাচ্ছে মানুষ।

এখনও হুদাইদা শিয়া সমর্থিত হুতি গোষ্ঠীর নিয়ন্ত্রণ রয়েছে। ইয়েমেনের লড়াইয়ের শুরুটা হয় আরব বসন্ত দিয়ে, যার মাধ্যমে আসলে দেশটিতে স্থিতিশীলতা আসবে বলে মনে করা হচ্ছিল। কিন্তু ঘটেছে উল্টোটা। ২০১১ সালে দেশটির দীর্ঘদিনের প্রেসিডেন্ট আলি আবদুল্লাহ সালেহ তার ডেপুটি আবদারাবুহ মানসুর হাদির কাছে ক্ষমতা হস্তান্তর করতে বাধ্য হয়।

এ সম্পর্কিত আরও খবর