মিয়ানমারের কট্টোরপন্থী বৌদ্ধ গ্রুপকে ব্ল্যাকলিস্ট করলো ফেসবুক  

, আন্তর্জাতিক

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 06:51:22

ফেসবুকে রোহিঙ্গা মুসলমানদের বিরুদ্ধে বিদ্বেষ ছড়ানোর জন্য একদল মিয়ানমার বৌদ্ধ কট্টরপন্থীদের ব্ল্যাকলিস্ট করেছে ফেসবুক। বিশ্বের বিভিন্ন গণমাধ্যমে এ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করেছে। 

জাতিসংঘের তদন্তকারীরা বলেছে, ফেসবুকে দেশটিতে ঘৃণা উদ্রেককারী বক্তব্য এবং রোহিঙ্গাদের বিরুদ্ধে সহিংসতা ও উস্কানি ছড়ানো হয় একটি সাইটে।

মিয়ানমার সামরিক বাহিনীর সামরিক হত্যাযজ্ঞের পর গত বছর বাংলাদেশে প্রায় সাত লাখ রোহিঙ্গা অনুপ্রবেশ করে। গত কয়েক বছরে মিয়ানমারে সংখ্যালঘুদের বিরুদ্ধে ক্রমবর্ধমান সহিংস ও গুজব রটানোর ঘটনা ঘটেছে। এরই প্রেক্ষিতে ফেসবুক এই সপ্তাহে মিয়ানমারে এখন পর্যন্ত তারা সবচেয়ে বেশি প্রোফাইল ঘেটেছে। 

ফেসবুক বৌদ্ধ জাতীয়তাবাদী আন্দোলন ‘মা বা থা’কে তার প্ল্যাটফর্ম থেকে নিষিদ্ধ করেছে, পাশাপাশি রোহিঙ্গাদের প্রতি ঘৃণা জাগানোর জন্য সুপরিচিত দুই বৌদ্ধ ভিক্ষুকে নিষিদ্ধ করেছে।

ফেসবুকের কনটেন্ট পলিসি ম্যানেজার ডেভিড কোরাগলিয়নে বলেন, "ফেসবুক সামাজিক যোগাযোগ মাধ্যমে তাদের উপস্থিত হওয়ার অনুমতি দেয় না এবং আমরা তাদের যেকোনো অ্যাকাউন্ট এবং সামগ্রী মুছে ফেলব যা এই ব্যক্তি বা প্রতিষ্ঠানের সমর্থন, প্রশংসা বা প্রতিনিধিত্ব করে"।

এ সম্পর্কিত আরও খবর