বাগদাদসহ ইরাকের ৪ শহরে কারফিউ জারি

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-22 14:41:59

ইরাকের রাজধানী বাগদাদসহ মোট চারটি শহরে কারফিউ জারি করেছে সরকার। মঙ্গলবার থেকে শুরু হওয়া সরকার বিরোধী আন্দোলনে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের প্রেক্ষিতে এই কারফিউ জারি করা হয়েছে।

প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহদি ক্ষমতা গ্রহণের পর সরকারের দুর্নীতি ও বেকারত্ব বাড়ার প্রতিবাদে গত মঙ্গলবার থেকে বাগদাদে বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভকারীরা বাগদাদের প্রধান সড়কগুলো বন্ধ করে দিলে তাদের সঙ্গে পুলিশের সংঘর্ষ বাধে। এসময় বিক্ষোভকারীদের উদ্দেশ্যে পুলিশ টিয়ারশেল ও গুলি ছোড়ে। এতে পরিস্থিতি আরো ভয়াবহ রূপ ধারণ করে। গত বুধবারের পর বিক্ষোভটি ইরাকের দক্ষিণাঞ্চলের নাসিরিয়া, আমারা এবং হিল্লা শহরে ছড়িয়ে পড়ে।

এ অবস্থায় পরিস্থিতি নিয়ন্ত্রণে শহরগুলোতে কারফিউ জারি করেছে সরকার। কারফিউর আওতায় থাকা শহরগুলোর সকল সামাজিক যোগাযোগ মাধ্যম ও ইন্টারনেট সুবিধা ইতিমধ্যেই বন্ধ করে দেয়া হয়েছে।

এক বিবৃতিতে প্রধানমন্ত্রী জানিয়েছেন, বৃহস্পতিবার (০৩ অক্টোবর) স্থানীয় সময় বিকাল ৫টা থেকে বাগদাদে সব ধরনের যান এবং মানুষ চলাচলে নিষেধাজ্ঞা আনা হয়েছে। তবে বিমানবন্দরে আসা ভ্রমণকারী, অ্যাম্বুলেন্স, সরকারি হাসপাতালের কর্মচারী, বিদ্যুৎ এবং পানি বিভাগ এবং ধর্মীয় অনুষ্ঠানে অংশ নেওয়া ব্যক্তিরা এই কারফিউয়ের আওতায় থাকবে না।

উল্লেখ্য, সরকারের দুর্নীতি, দেশে বেকারত্বের সংখ্যা বৃদ্ধি, অনুন্নত সেবা প্রদানের বিরুদ্ধে গত মঙ্গলবার থেকে ইরাকের বাগদাদে বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভে এখন পর্যন্ত ১৮জন নিহত ও ২০০জনেরও বেশি আহত হয়েছে বলে জানা যায়। প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহদি ক্ষমতা গ্রহণের এক বছরের মাথায় এটিই ইরাকের সবচেয়ে বড় বিক্ষোভ বলে মনে করা হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর