মনমোহন সিং পাকিস্তানে যাবেন কি?

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-27 13:04:57

কাশ্মীর ইস্যুতে ভারত পাকিস্তান মুখোমুখি। সকল ক্ষেত্রেই দুই দেশের মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্ক এখন তলানিতে। যুদ্ধাবস্থা থেকে দুই দেশকে বিরত রাখতে যখন আন্তর্জাতিক সম্প্রদায় হিমশিম খাচ্ছে তখন উত্তেজনার পারদ গলাতে নতুন সুযোগ এসেছে দুই দেশের সামনে।

আর সুযোগটি এনে দিয়েছে শিখদের ধর্মগুরু বাবা গুরু নানক সাহিব। তাঁর ৫৫০ তম জন্মবার্ষিকী উপলক্ষে কাছাকাছি আসতে পারে চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তান।

পাকিস্তানের করতারপুরে অবস্থিত শিখদের পুণ্যভূমি গুরুদুয়ারা দরবার সাহিব। পুণ্যভূমি ঘুরে দেখতে ভারতীয় শিখদের ভিসা-ফ্রি যাতায়াত নিশ্চিত করতে দুই দেশ করতারপুরে করিডর চালুর উদ্যোগ নেয়। ৯ নভেম্বর করতারপুর করিডর উদ্বোধন করার কথা রয়েছে।

দুই দেশই আলাদা আলাদা ভাবে করিডরের নির্মাণ কাজ শেষ করেছেন। ভিন্ন ভিন্ন অনুষ্ঠানের মধ্যদিয়ে করিডরেরে উদ্বোধন করবে তারা।

কারতারপুর করিডর চালুর উদ্বোধনী অনুষ্ঠানে পাকিস্তান অতিথি হিসেবে পেতে চায় ভারতের সাবেক প্রধানমন্ত্রী ড. মনমোহন সিংকে।

আর সেজন্য সোমবার (৩০ সেপ্টেম্বর) পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি এক ভিডিও বার্তায় জানান, করতাপুর করিডরে শিখ ধর্মাবলম্বীদের গুরুত্বপূর্ণ ধর্মীয় আচারকে জাঁকজমকভাবে করতে সমস্ত আয়োজন করতে চায় পাকিস্তান সরকার। আর সেজন্য তারা ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংকে আমন্ত্রণ জানাতে চান। পাকিস্তানের প্রধানমন্ত্রীর ইমরান খানের ইচ্ছাও তাই।

ভারতের সাবেক প্রধানমন্ত্রীকে লিখিতভাবেই আমন্ত্রণপত্র পাঠানো হবে বলেও নিশ্চিত করেন কুরেশি। যদিও সে লিখিত আমন্ত্রণপত্র আদৌ পাঠানো হয়েছে কিনা সেটি এখনো নিশ্চিত নয়।

এদিকে করিডরের ভারতীয় অংশের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে বৃহস্পতিবার (৩ অক্টোবর) পাঞ্জাবের মুখ্যমন্ত্রী আমন্ত্রণ জানিয়েছেন ভারতের রাষ্ট্রপতি রাজনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংকে।

এনডিটিভির রিপোর্ট অনুসারে, বাবা গুরু নানকের ৫৫০ তম জন্মবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে কারতারপুর করিডর উদ্বোধনী অনুষ্ঠানে যেতে রাজি হয়েছেন মনমোহন সিং। ভারতের সর্বদলীয় প্রতিনিধি দলের অংশ হিসেবে সেখানে যেতে চান তিনি।

অমারিন্দার সিং টুইটে মনমোহন সিংয়ের সঙ্গে দেখা করার ছবি শেয়ার করে লেখেন, ‘সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের বাড়িতে তার সঙ্গে দেখা করে খুবই আনন্দিত। শ্রী কারতারপুর সাহিব গুরুদুয়ারা অভিমুখে প্রথম ‘জাঠা’য় (তীর্থযাত্রী) যোগদিতে তাকে আমন্ত্রণ জানিয়েছি। শ্রী গুরু নানক দেবের স্মরণে লোধির সুলতানপুরে মূল অনুষ্ঠানেও যোগ দেওয়ার কথা বলেছি।

তবে তিনি এটাও নিশ্চিত করেছেন যে মনমোহন সিং যে জাটায় যোগ দিবেন তারা কারতারপুর করিডর উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিবেন না।

এনডিটিভিকে তিনি বলেন, সেখানে যাওয়ার কোনো প্রশ্নই আসেনা। (পাকিস্তানের করতারপুর করিডর উদ্বোধনী অনুষ্ঠানে), আমার ধারণা মনমোহন সিংয়ের সেটা নেই।

ভারতীয় দলের প্রতিনিধি হয়ে মনমোহন সিং পাঞ্জাব মুখ্যমন্ত্রীর আমন্ত্রণ গ্রহণ করলেও পাকিস্তানের আমন্ত্রণ গ্রহণ করবেন কিনা সেটা নিয়ে অনেক সংশয় রয়েছে। কারণ মনমোহন সিং যেখানে তার ১০ বছরের শাসনামলেও কখনো পাকিস্তান সফরে যান নি। আর সেখানে এই বৈরী পরিস্থিতিতে আদৌ যাবেন কী না সেটি ভীষণ অস্পষ্ট!

এ সম্পর্কিত আরও খবর