কাশ্মীরের অবরোধ তুলে নিতে আহ্বান মার্কিন যুক্তরাষ্ট্রের

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-31 02:24:55

ভারত অধ্যুষিত কাশ্মীরে গত দুই মাস ধরে অবোরধ চলছে। প্রায় ৯০ লাখ মানুষ অবরোধের কারণে কাশ্মীরে ‘মানবেতর’ জীবন যাপন করছে। বিষয়টি নিয়ে মুখোমুখি দুই প্রতিদ্বন্দ্বী দুই দেশ ভারত-পাকিস্তান।

এমন প্রেক্ষাপটে কাশ্মীরের উপর থেকে অবরোধ তুলে নিতে ভারতের প্রতি আহ্বান জানিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিষয়ক কমিটি।

প্রতিষ্ঠানের ভেরিফায়েড টুইটার পেজের এক বার্তায় বলা হয়, ভারত কাশ্মীরে যোগাযোগ বিচ্ছিন্ন করে তোলায় সেখানে কাশ্মীরিদের প্রতিদিনকার জীবনযাপন ও কর্মে ভয়াবহ বিপর্যয়ের সৃষ্টি হয়েছে।

এতে আরো বলা হয়, অন্য যে কোন ভারতীয় নাগরিক যেরকম সুযোগ সুবিধা পান একজন কাশ্মীরি নাগরিকের জন্যও সেটা নিশ্চিত করতে হবে। আর সেজন্য সেখানকার আবরোধ তুলে নেওয়ার সময় এসেছে।

এর আগে পররাষ্ট্র বিষয়ক কমিটির এশিয়া বিষয়ক উপকমিটির চেয়ারম্যান কংগ্রেসম্যান ব্র্যাড শেরম্যান ঘোষণা দেন, তারা আগামী ২২ অক্টোবর ‘দক্ষিণ এশিয়ার মানবাধিকার পরিস্থিতি’ মূল্যায়নে একটি বৈঠকে বসবেন।

ধারণা করা হচ্ছে, এই বৈঠকের অন্যতম মূল এজেন্ডা হবে কাশ্মীর উপত্যকা। সেখানকার মানবাধিকার পরিস্থিতি নিয়ে সবচেয়ে বেশি আলোচনা করা হবে।

এছাড়া শ্রীলঙ্কায় তামিলদের জীবনমান, পাকিস্তানের মানবাধিকার ও আসামের মুসলিমদের পরিস্থিতি নিয়েও মূল্যায়ন করা হবে।

উল্লেখ্য, চলতি বছরের ৫ আগস্ট ভারত অধিকৃত কাশ্মীরের স্বায়ত্তশাসন বাতিল করে অঞ্চলটিকে দুই ভাগ করে দেয় ভারত সরকার। ওই দিন সকাল থেকে কার্যত অচলাবস্থার মধ্যে নিমজ্জিত হয় ভূস্বর্গখ্যাত কাশ্মীর উপত্যকা। এরপর ৬৬ দিন হলো কার্যত সারাবিশ্ব থেকেই বিচ্ছিন্ন আছে কাশ্মীর।

এ সম্পর্কিত আরও খবর