মার্কিন ভিসা পাবেন না চীনের আমলারা

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-28 00:54:53

 

চীনের জিনজিয়াং প্রদেশের উইঘুর মুসলিম সংখ্যালঘুদের আটক ও নির্যাতনের জন্য দায়ী ভেবে চীনা সরকারের কর্মকর্তা এবং কমিউনিস্ট পার্টির নেতাকর্মীদের ভিসা দেওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। মঙ্গলবার (৮ অক্টোবর) যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ ঘোষণা দেওয়া হয়।

এর আগে সোমবার (৭ অক্টোবর) চীনের ২৮টি প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করে যুক্তরাষ্ট্র।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও সংখ্যালঘু দমন অভিযানের অবসান ঘটাতে এবং নির্বিচারে আটক সবাইকে মুক্তি দিতে চীনের প্রতি আহ্বান জানান।

এর আগে মার্কিন সরকার থেকে বলা হয়, জিনজিয়াং পার্টির সেক্রেটারি চেইন কোয়াঙ্গুওসহ অন্যান্য মুসলমানদের ওপর অত্যাচারে জড়িত চীনা কর্মকর্তাদের বিরুদ্ধে ট্রাম্প প্রশাসন নিষেধাজ্ঞার কথা চিন্তা করছে।

তবে ঘোষণায় ভিসার বিধিনিষেধের আওতাধীন কর্মকর্তাদের নাম উল্লেখ করা হয়নি। এদিকে এ পদক্ষেপ মার্কিন শেয়ার বাজারকে নিন্মমুখী করে দিয়েছে। এতে মার্কিন ও চীনাদের সম্পর্ক আরও সংকটে পরবে বলে ধারণা করছেন বিশ্লেষকরা।

তবে এ বিষয়ে ওয়াশিংটনে অবস্থিত চীনা দূতাবাস এখনো কোনো মন্তব্য করেনি।

মার্কিন যুক্তরাষ্ট্রের রিপাবলিকান সিনেটর টম কটন এ ঘোষণার প্রশংসা করেছেন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মিত্রদের অনুরোধটি অনুসরণ করার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, চীনা কর্মকর্তাদের মধ্যে যারা উইঘুর এবং অন্যান্য সংখ্যালঘু গোষ্ঠীকে ডিটেনশন ক্যাম্পগুলোতে রাখেন, তাদের মার্কিন যুক্তরাষ্ট্র ঘুরে দেখার এবং আমাদের স্বাধীনতা উপভোগ করার অনুমতি দেওয়া উচিত নয়।

এ সম্পর্কিত আরও খবর