হুদায়দাহয় ভয়াবহ যুদ্ধে নিহত ২৬

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 22:29:57

ইয়েমেনের হুদায়দাহ বন্দরে সৌদি সমর্থিত সামরিক জোটের হামলার পর সেখানে যুদ্ধ শুরু হয়েছে। হামলা পাল্টা হামলায় ঐ যুদ্ধে এখন পর্যন্ত ইরান সমর্থিত হুতি বিদ্রোহীদের ২২ সদস্য ও সৌদি সমর্থিত জোটের চার সেনা নিহতের খবর পাওয়া গেছে।

মূলত শহরের বিমানবন্দর ও দক্ষিণের শহর হুদায়দাহর আশপাশের এলাকায় সংঘর্ষ চলছে বেশি। এ পরিস্থিতিতে মানবিক বিপর্যয়ের আশঙ্কায় বৃহস্পতিবার বৈঠক ডেকেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।

হুতি বিদ্রোহীদের শহর ছেড়ে যেতে ৪৮ ঘন্টার আল্টিমেটাম না মানায় বুধবার হুদায়দাহ বন্দরে আক্রমণ শুরু করে ইয়েমেন সরকার ও সৌদি সমর্থিত সামরিক জোট। বন্দর ও আশপাশের এলাকায় বিদ্রোহীদের ১৮টি পয়েন্ট চিহ্নিত করে হামলা চালানো হয়।

এদিকে, হুতি বিদ্রোহীরা মিশাইল হামলায় জোটের একটি যুদ্ধজাহাজ ধ্বংসের দাবি করলেও তার পক্ষে তেমন কোন প্রমাণ মেলেনি।

জোটের মুখপাত্র কর্নেল তুর্কি আল মালিকি জানিয়েছেন, বেসামরিক মানুষের নিরাপত্তা নিশ্চিতের জন্য তারা স্থলপথে হামলা বাদ দিয়ে নৌ ও বিমান হামলা অব্যাহত রাখবেন। লক্ষ হবে হুদায়দাহ বন্দর, বিমানবন্দর এবং রাজধানী সানায় যাওয়ার প্রধান সড়ক নিয়ন্ত্রণে আনা।

যুদ্ধ তীব্রতর হলে দুর্ভিক্ষের কবলে পড়তে পারে প্রায় ৮০ লাখ মানুষ। আর তাই প্রথমবারের মতো জোট এবং উপসাগরীয় অঞ্চলের দেশগুলো মরিয়া হয়ে ইয়েমেনের গুরুত্বপূর্ণ এই শহরটি রক্ষার চেষ্টা করছে।

বিশ্লেষকরা বলছেন, ইয়েমেনের এবারের যুদ্ধ রূপ নিতে পারে সবচেয়ে ভয়াবহ পরিস্থিতিতে। হতাহতের সংখ্যাও বাড়তে পারে বহুগুণে।

এ সম্পর্কিত আরও খবর