আন্দোলনের মুখে লন্ডন সিটি বিমানবন্দরের কার্যক্রম স্থগিত

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-26 13:44:48

জলবায়ু পরিবর্তন নিয়ে চলমান আন্দোলনের অংশ হিসেবে বিক্ষোভকারীরা লন্ডনের সিটি বিমানবন্দরে অবস্থান নিয়েছে। যুক্তরাষ্ট্রের রাজধানী লন্ডনের ব্যস্ততম এই বিমানবন্দরে অবস্থান নেওয়ায় বিমানবন্দরের কার্যক্রম স্থগিত রয়েছে।

বৃহস্পতিবার (১০ অক্টোবর) আন্দোলনকারীরা বিমানবন্দরের টার্মিনালে অবস্থান নেয়। আন্দোলনকারীরা তিনদিন ধরে এখানেই অবস্থান নিয়ে ধর্মঘট চালিয়ে যাবেন বলেও জানান। এতে বিমানবন্দরের হাজার হাজার যাত্রী বিপর্যয়ের মুখে পড়েছে।

লন্ডন সিটি বিমানবন্দরটি দেশটির পঞ্চম বৃহত্তম বিমানবন্দর। বৃহস্পতিবার এখান থেকে প্রায় ১৮ হাজার যাত্রী ২৮৬ টি ফ্লাইট ধরে ছেড়ে যাওয়ার কথা ছিল।

চলমান বিক্ষোভের অংশ হিসেবে আন্দোলনকারীরা সরকারি প্রতিষ্ঠানগুলোকে লক্ষ্যবস্তু করেছে। যার প্রেক্ষিতে তারা বিমানবন্দরে অবস্থান নেয়।

সম্প্রতি বিমানবন্দরটি বিস্তৃত করার ঘোষণায় আন্দোলনকারীরা এ প্রতিবাদ মিছিল করছে। এর আগে বন্দর কর্তৃপক্ষের ঘোষণা দেয়, ২০২২ সালের মধ্যে ৬.৫ মিলিয়ন যাত্রী এই বিমানবন্দর দিয়ে যাতায়াত করাবে, যা ২০১৮ সালের ৪.৮ মিলিয়ন ছিল। পরিকল্পনা অনুজায়ি ২০৩৫ সালের মধ্যে প্রায় ১১ মিলিয়ন যাত্রী বিমানবন্দরটি ব্যবহারের সুযোগ পাবে।

এবিষয়ে আন্দোলনকারীদের মুখপাত্র রূপার্ট রিড বলেন, বিমান ভ্রমণ আমাদের ভঙ্গুর অর্থনৈতিক ব্যবস্থার প্রতিচ্ছবি। জলবায়ু পরিবর্তনের ফলে এই ব্যবস্থাটি ভেঙে যাবে। তিনি আরও বলেন, যদি তাদের দাবি না মানা হয় তারা পার্শ্ববর্তী ডোকল্যান্ড রেলওয়ে ষ্টেশনে অবস্থান করবে।

এর আগে প্রায় একশ'র মত আন্দোলনকারীকে আটক করেছে লন্ডন মেট্রোপলিটন পুলিশ। চলমান এই আন্দোলন প্রতিহত করার জন্য দেশটির পুলিশের শরণাপন্ন হয়েছে বন্দর কর্তৃপক্ষ।

এ নিয়ে বন্দর কর্তৃপক্ষ বিক্ষোভকারীদের আশ্বাস দিয়েছে যে বিমানবন্দর ও বিমান শিল্পের জন্য আরও স্থিতিশীল ভবিষ্যৎ গড়তে তারা প্রতিশ্রুতিবদ্ধ এবং ২০৫০ সালের মধ্যে এটি শূন্য কার্বন নির্গমন অর্জন করবে।

এ সম্পর্কিত আরও খবর