‘রোহিঙ্গাদের না ফিরতে হুমকি দিচ্ছে এআরএসএ’

এশিয়া, আন্তর্জাতিক

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-26 12:31:16

আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মির (এআরএসএ) সাড়ে তিন হাজার সন্ত্রাসী বাংলাদেশের কক্সবাজারে শরণার্থী শিবিরে আশ্রয় নিয়েছে। তারা প্রত্যাবাসন সহায়তাকারী এবং রাখাইন রাজ্যে ফিরে আসতে চাওয়া রোহিঙ্গাদের হত্যা করার হুমকি দিয়েছে বলে অভিযোগ করেছেন জাতিসংঘে মিয়ানমারের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত হা দো সুন।

গত ১০ অক্টোবর জাতিসংঘের ৭৪তম অধিবেশনের ষষ্ঠ কমিটিতে ‘আন্তর্জাতিক সন্ত্রাসবাদ দূরীকরণের ব্যবস্থা’ বিষয়ক আলোচনায় এ অভিযোগ করেন তিনি।

রাষ্ট্রদূত হা দো সুন বলেন, বাংলাদেশে আশ্রয় নেওয়া বাস্তুচ্যুত রোহিঙ্গাদের মৃত্যুর হুমকি দিয়ে প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু করা অসম্ভব করে তুলেছে এআরএসএ। এই ধরনের হুমকি থাকা সত্ত্বেও, তিনশ’ মানুষ নিজ ব্যবস্থায় ফিরে এসেছেন। এআরএসএ’র সৃষ্ট নিরাপত্তা হুমকি রাখাইন রাজ্যে শান্তি, সম্প্রীতি ও স্থিতিশীলতা পুনরুদ্ধারে এক বিরাট প্রতিবন্ধক হয়ে দাঁড়িয়েছে।

তিনি বলেন, মিয়ানমার সন্ত্রাসবাদের ক্রমবর্ধমান হুমকির সম্মুখীন হয়েছে, বিশেষত আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মির (এআরএসএ) থেকে। মিয়ানমারের রাখাইন রাজ্যে বর্তমানে মানবিক সংকট চলছে। ২০১৬ থেকে মিয়ানমারের একাধিক সুরক্ষা পোস্টে এআরএসএ সশস্ত্র হামলা চালিয়েছে। মিয়ানমার বর্তমান সন্ত্রাসবাদী হুমকির বিষয়ে গুরুতরভাবে উদ্বিগ্ন।

জাতিসংঘে মিয়ানমারের স্থায়ী প্রতিনিধি আরও বলেন, এআরএসএ মিয়ানমারে অভ্যুত্থানের পর থেকে কোনও একক স্থায়ী ঘাঁটি প্রতিষ্ঠা করতে পারেনি। কিন্তু তারা স্থানীয় মুসলমানদের মৌলবাদী করে তোলে এবং বিদেশ থেকে তাদের যুদ্ধের প্রশিক্ষণ দেয়। এই গোষ্ঠীটি সাধারণত হোয়াটসঅ্যাপ অডিও বার্তার মতো ইন্টারনেট যোগাযোগের মাধ্যমে সন্ত্রাসবাদী মন্ত্র দেয় এবং সংগঠিত করে। সুতরাং, এআরএসএ কার্যক্রম কার্যকরভাবে নিয়ন্ত্রণের জন্য দ্বিপক্ষীয় এবং আঞ্চলিক সহযোগিতা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, মিয়ানমার এআরএসএ এবং ফরেন টেররিস্ট ফাইটার (এফটিএফ) সহ আন্তর্জাতিক সন্ত্রাসবাদী গোষ্ঠীর মধ্যে সংযোগ সম্পর্কে উদ্বিগ্ন। প্রতিষ্ঠার পর থেকে, আরএসএ আল-কায়েদা, আইএসআইএল এবং তেহরিক-ই-তালিবান পাকিস্তান (টিটিপি) এর মতো বিদেশি সন্ত্রাসীদের দ্বারা পরিচালিত এবং সমর্থিত বলে জানা গেছে।

সম্প্রতি, কিছু এফটিএফ, এআরএসএ সন্ত্রাসবাদী কার্যকলাপকে আরও শক্তিশালী করার প্রয়াসে দক্ষিণ-পূর্ব এশিয়ার একটি প্রতিবেশী দেশ থেকে মিয়ানমার ভূখণ্ডে প্রবেশের চেষ্টা করেছিল। চলতি বছরের মে এবং জুলাইয়ে মালয়েশিয়ার কর্তৃপক্ষ আইএসআইএল-এর সাথে সংযুক্ত এআরএসএ সন্ত্রাসী সন্দেহভাজনদের গ্রেফতার করে তাদের থাকার প্রমাণ দেয়।

মিয়ানমার সন্ত্রাসবাদ বা চরমপন্থার জন্য যে কোনও প্রকার রাজনৈতিক, কূটনৈতিক, নৈতিক বা বস্তুগত সমর্থনকে নিন্দা করে। স্পষ্টতই সন্ত্রাসীদের বিশেষত এআরএসএ সন্ত্রাসবাদী গোষ্ঠীর নৈতিক সমর্থনসহ যে কোনও সমর্থন এড়ানো উচিত। কোনও সন্ত্রাসবাদী কার্যকলাপ বা এই জাতীয় কর্মকাণ্ডে কোনও সমর্থন সমর্থনযোগ্য হতে পারে না। মিয়ানমার সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করতে প্রতিশ্রুতিবদ্ধ।

এ সম্পর্কিত আরও খবর