সৌদির সঙ্গে আলোচনায় যেতে প্রস্তুত ইরান

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-30 06:49:44

সৌদির সঙ্গে আলোচনায় বসতে চায় ইরান। শনিবার (১২ অক্টোবর) ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্বাস মুছাভি একথা বলেছেন।

তিনি বলেন, 'কোনো মধ্যস্থতাকারী না থাকলেও আমরা সৌদির সাথে আলোচনায় বসতে চাই।' পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের ইরান সফরের ঠিক একদিন আগে তিনি একথা বললেন।

রবিবার (১৩ অক্টোবর) পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের ইরান সফরের কথা রয়েছে। সফরটিতে ইমরান খান আলোচনার মধ্যস্থতাকারী হিসেবে থাকবেন কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মুছাভি বলেন, 'আমি মধ্যস্থতাকারীর বিষয়ে অবগত না।' -বার্তা সংস্থা রয়টার্স

মুছাভি আরও বলেন, 'সৌদি আরবসহ প্রতিবেশী দেশগুলোর সঙ্গে ভুল বোঝাবুঝির অবসান ঘটাতে আলোচনার জন্য ইরান সর্বদা প্রস্তুত রয়েছে।'

এর আগে পাকিস্তানের দুইজন সিনিয়র সরকারি কর্মকর্তা জানান, 'প্রতিবেশী দেশ দুটির মধ্যে উত্তেজনা কমাতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সাহায্য চান। তারই প্রেক্ষিতে তিনি তেহরান সফরে যাচ্ছেন।

এছাড়া পরবর্তী সপ্তাহে ইমরান খানের সৌদি আরব যাওয়ার কথা রয়েছে বলে জানা যায়। নাম প্রকাশে অনিচ্ছুক এক পাকিস্তানি কর্মকর্তা জানান, দুই প্রতিবেশী দেশের মধ্যে আলোচনা শুরু করার জন্য তিনি চেষ্টা করবেন।

এর আগে পূর্ববর্তী সপ্তাহের মঙ্গলবারে ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ ইঙ্গিত দিয়েছিলেন, তার দেশ সৌদি আরবের সাথে আঞ্চলিক বিষয়ে আলোচনা করতে রাজি। তবে এর জন্য রিয়াদকে অবশ্যই মানুষ হত্যা বন্ধ করতে হবে।

আর রিয়াদ থেকে বলা হয়েছিল, এই অঞ্চলে শান্তির জন্য সামরিকভাবে নয়, রাজনৈতিক সমাধান চায় সৌদি।

সফর প্রসঙ্গে শনিবার (১২ অক্টোবর) পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে দিয়েছে। বিবৃতিতে ইমরান খানের এই তেহরান সফরকে দেশ দুটিতে শান্তি ও সুরক্ষা প্রচারের উদ্যোগের অংশ হিসাবে বর্ণনা করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর