বিশ্বে চার রঙের পাসপোর্ট কেন?

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-09-01 20:28:00

কাজে কর্মে, প্রয়োজনীয় কাগজ-পত্রে নানা রঙের ব্যবহার থাকলেও পাসপোর্টের ক্ষেত্রে বিশ্বজুড়ে শুধুমাত্র চারটি রঙের ব্যবহার হয়ে থাকে।

পাসপোর্টের ক্ষেত্রে ব্যবহৃত রঙগুলো হলো- লাল, সবুজ, নীল ও কালো। তবে পাসপোর্টে শুধুমাত্র এ চারটি রঙ ব্যবহার করতে হবে কোনো দেশেই এমন বাধ্যবাধকতা নেই। প্রত্যেকটি দেশই পাসপোর্টের রঙ পছন্দের ক্ষেত্রে স্বাধীন।

এরপরও কেন অন্য রঙের পাসপোর্ট ব্যবহার করা হয় না? সম্প্রতি ভারতীয় সংবাদমাধ্যম নিউজ২৪ এর বরাত দিয়ে এনডিটিভির এক প্রতিবেদনে বিষয়টি উল্লেখ করা হয়।

ইন্টারন্যাশনাল এভিয়েশন অরগানাইজেশনের মতে, বেশি অফিসিয়াল দেখায় বলেই পাসপোর্টে এই চার ধরনের রঙের ব্যবহার হয়ে থাকে। এছাড়া গাঢ় রঙের ব্যবহারের ফলে নোংরা হলেও তা কম দেখা যায়।

সংস্থাটির পক্ষ থেকে বলা হয়, পাসপোর্টে রঙের ব্যবহার সাংস্কৃতিক, ঐতিহাসিক এবং ধর্মের দিক বিবেচনা করেও হতে পারে।

ভারতে নীল এবং ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো লাল রঙের পাসপোর্ট ব্যবহারের উদাহরণ টেনে আরও বলে, সবুজ রঙটি পাসপোর্ট ইসলামী দেশগুলোর তাৎপর্য বহন করে।

তবে পাসপোর্টের ক্ষেত্রে কিছু নিয়ম আছে যা সব দেশকেই মেনে চলতে হয়। এছাড়া পাসপোর্টগুলোতে এমন উপাদান ব্যবহার করা উচিৎ যা যেকোনো প্রতিকূল আবহাওয়াতেও যেন নষ্ট না হয়।

তবে প্রতিষ্ঠানটির প্রধান যোগাযোগ কর্মকর্তা অ্যানথোনি ফিলবিন এর মতে, পাসপোর্টে প্রচ্ছদের রঙ কেমন হলো তাতে কিছু যায় আসে না।

এ সম্পর্কিত আরও খবর