হুদায়দাহ বিমানবন্দর মুক্ত ঘোষণা ইয়েমেন সরকারের

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-23 11:21:29

ইয়েমেনে গুরুত্বপূর্ণ হুদায়দাহ বিমানবন্দর বিদ্রোহী মুক্তের ঘোষণা দিয়েছে সরকারি বাহিনী। বিমানবন্দরের আশপাশের এলাকায় কোন বোমা কিংবা বিস্ফোরক মাইন পুঁতে রাখা আছে কিনা তা পরীক্ষা করছে সামরিক বাহিনীর প্রকৌশলীরা।

সৌদি আরব নিয়ন্ত্রিত জোটের সহায়তায় ইয়েমেন সরকারের সেনারা শনিবার গুরুত্বপূর্ণ এ বন্দর হুতি বিদ্রোহী মুক্ত দাবি করে। কিন্তু সরকারি বাহিনীর এ দাবি মানছে না বিদ্রোহীরা।

জোটের সামরিক কর্মকর্তারা বলছেন, ইয়েমেন সরকারের বিশাল বাহিনী, সংযুক্ত আরব আমিরাত এবং সুদানের বিপুল সংখ্যক সেনা হুদায়দাহ বন্দর ম্ক্তু করতে প্রস্তুত রয়েছে। তবে ইয়েমেন সরকার বলছে, বেসামরিক মানুষের নিরাপত্তা এবং বন্দরের অবকাঠামো ঠিক রেখে তারা করণীয় পদক্ষেপ নেবে।

এদিকে, জাতিসংঘের বিশেষ দূত মার্টিন গ্রিফিত হুদায়দাহ বন্দরে শান্তি স্থাপনে সব পক্ষকে নিয়ে জরুরি বৈঠকের জন্য রাজধানী সানায় অবস্থান করছেন।

২০১৫ সালে এক অভ্যুথানের মাধ্যমে হুতি বিদ্রোহীরা রাজধানী সানাসহ ইয়েমেনের গুরুত্বপূর্ণ বিভিন্ন শহর দখল করে। ধারনা করা হয় এদের সহযোগিতা দিয়ে আসছে ইরান সরকার। ব্রিদ্রোহীদের চাপে তখন বিদেশে পালিয়ে যেতে বাধ্য হয় প্রেসিডেন্ট মানসুর হাদি।

জাতিসংঘের হিসেবে, তখন থেকে চলমান সংঘর্ষে প্রায় ১০ হাজার মানুষ নিহত হয়। আহত হয় কমপক্ষে ৫৫ হাজার মানুষ। দেশ ছেড়ে যেতে বাধ্য হয় দুই কোটিরও বেশি মানুষ। দেখা দেয় তীব্র খাদ্যাভাব এবং কলেরা প্রাদুর্ভাব। ভয়াবহ বিপর্যয় নেমে আসে বিশ্বের সবচে গরীব দেশটিতে।

এ সম্পর্কিত আরও খবর