ট্রাম্পের চিঠি ‘ময়লার ঝুড়িতে’ ফেললেন এরদোগান

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-26 02:11:00

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পাঠানো একটি চিঠি ময়লার ঝুড়িতে ফেলে দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসি’র এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বিবিসির প্রতিবেদন অনুসারে, ৯ অক্টোবর চিঠিটি এরদোগানের উদ্দেশে পাঠান ট্রাম্প। চিঠিতে ট্রাম্প বলেন, ‘শক্ত হবেন না, আর বোকামি করবেন না। আসুন আমরা একটি উৎকৃষ্ট চুক্তির দিকে যায়। যেখানে আপনি হাজার হাজার মানুষের হত্যার দায় নিবেন না। আর আমি তুরস্কের অর্থনীতি ধ্বংস করার জন্য দায়ী হব না।’

তিনি আরও লিখেন, ‘আপনি যদি সঠিকভাবে এবং মানবিক উপায়ে এটি চুক্তিটি সম্পাদন করেন তবে ইতিহাস আপনাকে ভালোভাবে দেখবে। আর যদি ধ্বংসের দিকে যান তবে ইতিহাস চিরতরে আপনাকে শয়তান হিসেবে দেখাবে।’

তুরস্কের প্রেসিডেন্টের একটি সূত্র বিবিসিকে জানায়, এরদোগান চিঠিটি পুরোপুরি প্রত্যাখ্যান করেছেন এবং চিঠি প্রাপ্তির দিনই তুরস্ক সিরিয়ায় কুর্দি বাহিনীর ওপর আক্রমণ করে।

এরদোগানকে পাঠানো ট্রাম্পের চিঠি

 

উল্লেখ্য, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণার পরই দেশটিতে কুর্দিদের ওপর হামলা চালায় তুর্কি বাহিনী। ট্রাম্পের সিগন্যাল পাওয়ার পর এই হামলা শুরু হয়েছে বলে দাবি করছে তুরস্ক। কিন্তু তা অস্বীকার করেন মার্কিন প্রতিরক্ষা সচিব এস্পার। কুর্দি বাহিনীর ওপর হামলার পর থেকে তীব্র সমালোচনার মুখে পড়েন ট্রাম্প।

জাতিসংঘের তথ্য মতে, হামলার পর থেকে প্রায় ২ লাখ ৭৫ হাজার সিরিয়ান তাদের বাড়ি ছেড়ে পালিয়েছেন। যার মধ্যে ৭০ হাজার শিশু রয়েছে। আর এসডিএফ'র মতে হামলায় এ পর্যন্ত ৭৫ জন বেসামরিক নাগরিক নিহত এবং ৪৫০ জন আহত হয়েছে।

আর তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে বল হচ্ছে, হামলায় কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি (পিকেকে) এবং পিপল প্রটেকশন ইউনিটের (ওয়াইপিজে) ৬৩৭ জঙ্গি নিহত হয়েছে। আর কুর্দিদের দাবি তুরস্কের হামলায় ২১৮ জন বেসামরিক সিরিয়ান নাগরিক নিহত হয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর